নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদালতে ট্রাম্প, ৩৭ অভিযোগ শুনে নিজেকে নির্দোষ দাবি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২৩ | ১০:২৬ অপরাহ্ণ | আপডেট: ১৩ জুন ২০২৩ | ১০:২৬ অপরাহ্ণ

ফলো করুন-
আদালতে ট্রাম্প, ৩৭ অভিযোগ শুনে নিজেকে নির্দোষ দাবি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । ছবি: সংগৃহীত

রাষ্ট্রীয় নথি গোপন করার মামলায় শুনানিতে অংশ নিতে মিয়ামির ফেডারেল আদালতে হাজির হয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আত্মপক্ষ সমর্থনে ট্রাম্প নিজেকে নির্দোষ দাবি করেছেন। শুনানির সময় আদালতে ক্যামেরা ও লাইভ সম্প্রচার নিষিদ্ধ ছিল। স্থানীয় সময় মঙ্গলবার (১৩ জুন) বিকেলে আদালতে তোলা হয় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লোরিডার ওই আদালতে আত্মসমর্পণ করলে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টকে গ্রেপ্তার দেখিয়ে কাঠগড়ায় তোলা হয়। ট্রাম্প আদালতে প্রবেশের পর বিচারক জনাথন গুডম্যান সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে আনা ৩৭টি অভিযোগ পড়ে শোনান। তবে অভিযোগ শোনার পর ট্রাম্প নিজেকে নির্দোষ দাবি করেন।

এর আগে এই মামলায় আদালতে হাজির হতে স্থানীয় সময় সোমবার (১২ জুন) মিয়ামিতে পৌঁছান ট্রাম্প। বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট স্থানীয় সময় দুপুর ২টা ৫৪ মিনিটে নিজস্ব বিমানে করে মিয়ামিতে পৌঁছান।

মিয়ামিতে আসার জন্য যা নিউ জার্সি থেকে যাত্রা করার আগে নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে ট্রাম্প লিখেছেন, ‘আমি আশা করি, গোটা দেশই দেখতে পাচ্ছে যে, কট্টর বামপন্থিরা আমেরিকার সঙ্গে কি করছে।’

রাষ্ট্রীয় গোপনীয় নথি অবৈধভাবে নিজের কাছে রাখা এবং সেগুলো গোসলখানায় রেখে দেয়ার মতো অব্যবস্থাপনাসহ নানা অভিযোগ উঠেছে সাবেক মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে।
সাম্প্রতিক সময়ে দ্বিতীয়বারের মত আদালতে দাঁড়ালেন ট্রাম্প। এর আগে এপ্রিলে নিউইয়র্কের আদালতে তার বিরুদ্ধে পর্ন তারকাকে টাকা দিয়ে চুপ করানোর অভিযোগ আনা হয়। মঙ্গলবার (১৩ জুন) তাকে ফৌজদারি অভিযোগে আদালতে তোলা হল।

এদিন, মিয়ামির আদালতের বাইরে ট্রাম্প সমর্থকদের জমায়েত ঘটে। তারা ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ স্লোগান খচিত টুপি পরে ‘মিয়ামি ফর ট্রাম্প’ বলে স্লোগান দেন। এসময় এক ব্যাক্তি ‘ইউএসএ! ইউএসএ!’ বলে চিৎকার করছিলেন। মিয়ামির মেয়র ফ্রান্সিস সুয়ারেজ গণমাধ্যমকে জানান, এখানে নিরাপত্তাজনিত কোনো সমস্যা হয়নি।

এদিকে জরিপ সংস্থা ইপসস এবং বার্তা সংস্থা রয়টার্সের নতুন জরিপ থেকে দেখা গেছে, বেশিরভাগ রিপাবলিকান সমর্থক মনে করেন যে, ট্রাম্পের বিরুদ্ধে মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। পাশাপাশি ২০২৪ সালের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থীদের বিপরীতে ট্রাম্পের জনপ্রিয়তা আরও বেড়েছে। জরিপ অনুসারে ৮১ শতাংশ রিপাবলিকান সমর্থক মনে করেন, ট্রাম্পের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্যই এই মামলা করা হয়েছে। এ ছাড়া, ৪৩ শতাংশ স্ব-স্বীকৃত রিপাবলিকান সমর্থক ডোনাল্ড ট্রাম্পকে তাদের পছন্দের প্রার্থী বলে বেছে নিয়েছেন। বিপরীতে ২২ শতাংশ সমর্থক বেছে নিয়েছেন রন ডিস্যান্টিসকে।

শেয়ার করুন