নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গোপনীয়তা ফাঁস করায় ফ্রান্সে সাংবাদিক গ্রেপ্তার, পরে মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩ | ০৭:০৭ পূর্বাহ্ণ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ | ০৭:০৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
গোপনীয়তা ফাঁস করায় ফ্রান্সে সাংবাদিক গ্রেপ্তার, পরে মুক্তি

গোপনীয় বিষয় ফাঁস করে দেয়ার অভিযোগে ফ্রান্সে একজন নারী সাংবাদিক আরিয়ানে ল্যাভরিলেক্সকে গ্রেপ্তার করে পরে ছেড়ে দিয়েছে পুলিশ। তাকে ২০২১ সালের একটি রিপোর্ট সম্পর্কে রাতভর আটক রেখে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে, বেসামরিক লোকজনকে হত্যায় মিশরকে গোয়েন্দা সহযোগিতা দিয়েছে ফ্রান্স। এ অভিযোগে ১৯শে সেপ্টেম্বর আরিয়ানে ল্যাভরিলেক্স-এর বাসায় তল্লাশি চালায় পুলিশ। পরে তাকে তাদের হেফাজতে নিয়ে যায়।

আরিয়ানে ল্যাভরিলেক্স-এর আইনজীবী বলেছেন, তাকে জাতীয় নিরাপত্তা নিয়ে সমঝোতার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এক রাত তাদের হেফাজতে রাখার পর ছেড়ে দিয়েছে। তাকে গ্রেপ্তারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কাতিয়া রোক্স। তিনি বলেছেন, নিজের দায়িত্ব পালন, জনস্বার্থে তথ্য প্রকাশের কারণে একজন সাংবাদিককে পুলিশের গ্রেপ্তার করা হতে পারে সংবাদ মাধ্যমের স্বাধীনতা এবং গোপনীয় সূত্রের জন্য হুমকি। আরিয়ানে ল্যাভরিলেক্স’কে ফরাসি গোয়েন্দা সংস্থা জেনারেল ডিরেক্টরেট ফর ইন্টারনাল সিকিউরিটি অথবা ডিজিএসআই-এর কর্মকর্তারা জিজ্ঞাসাবাদ করেছেন।

তার রিপোর্টে ২০২১ সালে ব্যবহার করা হয়েছে ফাঁস হয়ে যাওয়া ডকুমেন্ট।
তাতে অভিযোগ করা হয়েছে, ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে মিশর-লিবিয়া সীমান্তে পাচারকারীদের হত্যা করতে এবং তাদের ওপর বোমা ফেলতে ফরাসি গোয়েন্দাদের ব্যবহার করেছে মিশর কর্তৃপক্ষ। ওই রিপোর্ট অনুযায়ী, বেসামরিক লোকজনের বিরুদ্ধে কমপক্ষে ১৯টি বোমা হামলায় জড়িত ছিল ফরাসি বাহিনী। এ তথ্য প্রকাশ হয়েছিল ফরাসি অনুসন্ধান বিষয়ক সংবাদভিত্তিক ওয়েবসাইট ডিসক্লোজ-এ। এতে দাবি করা হয়েছে, সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদে এবং প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের অধীনে সরকারকে বেশ কিছু সামরিক বিভাগের স্টাফ সম্পর্কে অব্যাহতভাবে জানানো হয়েছিল। কিন্তু তাদের সেই উদ্বেগের বিষয় প্রশাসন থেকে উপেক্ষা করা হয়েছে। ওদিকে আরিয়ানে ল্যাভরিলেক্স’কে গ্রেপ্তারের নিন্দা জানিয়েছে সাংবাদিকদের অধিকার বিষয়ক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। তার বিরুদ্ধে সব রকম ফৌজদারি অনুসন্ধান বন্ধ করার আহ্বান জানিয়েছে সিপিজে। বলেছে, তিনি কোন সূত্র থেকে তথ্য পেয়েছেন সে বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ থেকে বিরত থাকা উচিত পুলিশের। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

শেয়ার করুন