নিউইয়র্ক     শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লন্ডনের মেয়র পদে লড়ছেন বাংলাদেশী বংশোদ্ভূত মোজাম্মেল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২৩ | ০৭:৫৯ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ জুন ২০২৩ | ০৭:৫৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
লন্ডনের মেয়র পদে লড়ছেন বাংলাদেশী বংশোদ্ভূত মোজাম্মেল

মোজাম্মেল হোসেন

বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে গিয়ে দেশটির নাগরিকত্ব অর্জনকারী আইনজীবী মোজাম্মেল হোসেন এবার দেশটির রাজধানী লন্ডনের মেয়র নির্বাচনে ক্ষমতাসীন দল কনজারভেটিভ (টোরি) পার্টির সম্ভাব্য প্রার্থীর তালিকায় নিজের নাম অন্তর্ভুক্ত করতে সক্ষম হয়েছেন।

যুক্তরাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, লন্ডনের আসন্ন মেয়র নির্বাচনে সম্ভাব্য ৩ জন প্রার্থীর নাম চুড়ান্ত করেছেন টোরি পার্টির নীতিনির্ধারকরা। সংক্ষিপ্ত সেই তালিকায় মোজাম্মেল হোসেনের নাম রয়েছে। বাকি দু’জন হলেন কনজারভেটিভ পার্টির আইনপ্রণেতা সুসান হল এবং ব্রিটেনের প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা ও প্রযুক্তি ব্যবসায়ী ড্যানিয়েল করস্কি।

দলের নিয়ম অনুযায়ী, সংক্ষিপ্ত এই তালিকা এখন পাঠানো হবে ব্রিটেনের প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির শীর্ষ নেতা ঋষি সুনাকের কাছে। তিনি এই ৩ জনের সাক্ষাৎকার গ্রহণ শেষে তাদের মধ্যে থেকে একজনের নাম চূড়ান্ত করবেন। আনুষ্ঠানিকভাবে জানা যাবে ১৯ জুলাই জানা যাবে চূড়ান্ত প্রার্থীর নাম। তবে পার্টির উচ্চ পর্যায় থেকে তালিকায় থাকা ৩ জন সম্ভাব্য প্রার্থীকে তাদের নিজ নিজ এলাকায় অনানুষ্ঠানিক প্রচার প্রচারণা শুরুর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

যুক্তরাজ্যের বর্তমান মেয়র সাদিক খান বিরোধী দল লেবার পার্টির নেতা। আগামী ২০২৪ সালের মে মাসে হবে লন্ডনের মেয়র নির্বাচন। রাজধানীর প্রধান প্রশাসনের এই পদটি কনজারভেটিভ পার্টি নিজেদের দখলে আনতে চায়। এ কারণে প্রায় এক বছর আগে থেকে আসন্ন মেয়র নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে টোরি পার্টি। বাংলাদেশের বরিশালে জন্ম নেওয়া মোজাম্মেল হোসেন যুক্তরাজ্যে পাড়ি জমান গত শতকের নব্বইয়ের দশকের শুরুতে। ১৯৯৬ সালে যুক্তরাজ্যের নাগরিকত্ব অর্জন করেন তিনি।

লন্ডনের লিঙ্কনস’ ইন থেকে ব্যারিস্টারি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া মোজাম্মেল হোসেন বর্তমানে যুক্তরাজ্যের অন্যতম শীর্ষ অপরাধ বিষয়ক আইনজীবী এবং ব্রিটেনের রাজপরিবারের আইনজীবী প্যানেলের সদস্য। মোজাম্মেল হোসেনই প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ— যিনি রাজপরিবারের আইনজীবী প্যানেলের সদস্যপদ পেয়েছেন। সূত্র : বিবিসি

শেয়ার করুন