নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটিশ রাজ পরিবারের জনপ্রিয়তা কমছে?

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৩৯ অপরাহ্ণ | আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৩৯ অপরাহ্ণ

ফলো করুন-
ব্রিটিশ রাজ পরিবারের জনপ্রিয়তা কমছে?

আগামী মে মাসে আনুষ্ঠানিকভাবে মুকুট পরবেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। এরমধ্যে দিয়ে অভিষেক হবে তার। এটিই হলো রাজা হিসেবে দায়িত্ব গ্রহণের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতীকী ধাপ। কিন্তু এই ধাপের আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলোয়ার সংখ্যা কমছে রাজ পরিবারের। এর ফলে প্রশ্ন উঠছে তাহলে কি জনপ্রিয়তা কমছে রাজ পরিবারের?

ইনস্টাগ্রামে রাজ পরিবারের ফলোয়ার সংখ্যা ১ কোটি ৩০ লাখ থেকে কমে ১ কোটি ২৯ লাখে দাঁড়িয়েছে অল্প সময়ের মধ্যে। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই সিংহাসনের অধিকারী হন চার্লস, যিনি এখন সাবেক প্রিন্স অব ওয়েলস। কিন্তু একজন মুকুটধারী রাজা হতে বাস্তব এবং প্রথাগত কিছু পদক্ষেপের মধ্য দিয়ে তাকে যেতে হবে। সেই আনুষ্ঠানিকতাই হবে মে মাসে।

কিন্তু এই আনুষ্ঠানিকতার জন্য প্রস্তুতির প্রয়োজন হয়, যার জন্য তৃতীয় চার্লস দায়িত্ব নেওয়ার প্রায় ৮ মাস পর অনুষ্ঠিত হতে যাচ্ছে তার রাজ্যভিষেক। গত ৯শ বছর ধরে এই রাজ্যাভিষেক অনুষ্ঠান হয় ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। উইলিয়াম দ্যা কনকোয়ারার ছিলেন প্রথম রাজা, যার অভিষেক হয়েছিল সেখানে। আর চার্লস হবেন ৪০তম। এটি অ্যাংলিকান ধর্মীয় অনুষ্ঠান, যা পরিচালনা করেন আর্চবিশপ অব ক্যান্টারবারি।

আনুষ্ঠানিকতার চূড়ান্ত পর্বে তিনি চার্লসের মাথায় সেন্ট এডওয়ার্ড মুকুট স্থাপন করবেন। এটি খাঁটি স্বর্ণের তৈরি, যা ১৬৬১ সাল থেকে ব্যবহার করা হচ্ছে। রাজকীয় বিয়ে রাষ্ট্রীয় অনুষ্ঠান না হলেও অভিষেক একটি রাষ্ট্রীয় অনুষ্ঠান। সরকার এই অনুষ্ঠানের খরচ বহন করে এবং সরকারই এর অতিথি তালিকা সম্পর্কে সিদ্ধান্ত দেয়।

এই অনুষ্ঠানে গানবাজনা হয়, হয় পাঠ এবং রীতি পালন। ব্যবহার করা হয় কমলা, গোলাপ, দারুচিনি, কস্তুরি এবং অম্বর। পুরো দুনিয়ার সামনে নতুন রাজা অভিষেক শপথ গ্রহণ করবেন। এসব আনুষ্ঠানিকতার সময় তিনি নতুন দায়িত্বের প্রতীক হিসেবে রাজদণ্ড গ্রহণ করবেন। আর্চবিশপ অব ক্যান্টারবারি তার মাথায় খাঁটি সোনার মুকুট পরিয়ে দেবেন। সূত্র : ঢাকা পোষ্ট

শেয়ার করুন