নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কানাডায় ৬ শতাধিক মাঙ্কিপক্সের রোগী শনাক্ত

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২১ জুলাই ২০২২ | ০৯:৫৮ পূর্বাহ্ণ | আপডেট: ২১ জুলাই ২০২২ | ০৯:৫৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
কানাডায় ৬ শতাধিক মাঙ্কিপক্সের রোগী শনাক্ত

কানাডায় গতকাল বুধবার পর্যন্ত ৬০৪ জনের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। দেশটির পাবলিক হেলথ এজেন্সির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া। কানাডার পাবলিক হেলথ এজেন্সি জানিয়েছে, কুইবেক প্রদেশে ৩২০, অন্টারিওতে ২৩০, ব্রিটিশ কলাম্বিয়ায় ৪০, আলবার্টায় ১২ ও সাসকাচুয়ানে দুজনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে।
কানাডার ফেডারেল সরকার ইতিমধ্যে মাঙ্কিপক্স শনাক্তে সম্প্রদায়ভিত্তিক সংস্থাগুলোকে অর্থসহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে। এ ছাড়া পাবলিক হেলথ এজেন্সি জানিয়েছে, প্রদেশ ও অঞ্চলসমূহ আক্রান্তদের বিভিন্ন উপাত্ত পর্যালোচনা করবে।

ন্যাশনাল মাইক্রোবায়োলজি ল্যাবরেটরি মাঙ্কিপক্সের পেছনে দায়ী ভাইরাস নিয়ে ডায়াগনস্টিক পরীক্ষা-নিরীক্ষা করছে। পাশাপাশি এর জিনোম সিকোয়েন্সিং করছে বলেও জানিয়েছে পাবলিক হেলথ এজেন্সি।

বিশেষজ্ঞরা বলেছেন, মাঙ্কিপক্স সংক্রামক রোগ, তাতে কোনো সন্দেহ নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মাঙ্কিপক্স এমন একটি ভাইরাস, যা চতুষ্পদ জন্তু থেকে মানবদেহে সংক্রমিত হয়েছে। এই রোগ সাধারণত মধ্য ও পশ্চিম আফ্রিকার বনাঞ্চলে দেখা যায়। ভাইরাসটি অর্থোপক্স ভাইরাস পরিবারের অন্তর্গত।

শেয়ার করুন