নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ দিনের মধ্যে শির সঙ্গে কথা বলবেন বাইডেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২১ জুলাই ২০২২ | ০৯:৪৭ পূর্বাহ্ণ | আপডেট: ২১ জুলাই ২০২২ | ০৯:৪৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
১০ দিনের মধ্যে শির সঙ্গে কথা বলবেন বাইডেন

তাইওয়ান ও বাণিজ্য ইস্যু নিয়ে উত্তেজনার মধ্যেই এ মাসের শেষের দিকে চীন সফরের পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আসন্ন ১০ দিনের মধ্যে চীনা প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে কথা বলবেন। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
সম্প্রতি জলবায়ু সম্পর্কিত সফরে নিজ দেশের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে গিয়েছিলেন জো বাইডেন। সেখান থেকে ফিরে তিনি সাংবাদিকদের বলেন, ‘আগামী ১০ দিনের মধ্যে আমি চীনা প্রেসিডেন্ট শির সঙ্গে কথা বলব।’
তাইওয়ান ইস্যু নিয়ে প্রায় চার মাস ধরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যে প্রথমবারের মতো দুই দেশের নেতা আলোচনায় বসতে যাচ্ছেন। সংগত কারণে এটি একটি দীর্ঘ প্রতীক্ষিত ও গুরুত্বপূর্ণ আলোচনা।

যুক্তরাষ্ট্র চীনকে তার প্রধান কৌশলগত প্রতিদ্বন্দ্বী মনে করে। এ কারণে দুই দেশের সম্পর্ক স্থিতিশীল রাখতে উচ্চ পর্যায়ের সম্পৃক্ততা গুরুত্বপূর্ণ বলে মনে করে ওয়াশিংটন।

স্থানীয় সময় বুধবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বাইডেন জানিয়েছেন, আগামী মাসে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরিকল্পনা রয়েছে। তবে এখনই তাইওয়ান সফর করা খুব একটা ভালো হবে না বলে মনে করে মার্কিন সামরিক বাহিনী। বাইডেন বলেছেন, ‘আমি জানি না, কী অবস্থা হবে বা সফরের পরিকল্পনা এখন কী অবস্থায় আছে।’

এদিকে বেইজিং গত মঙ্গলবার বলেছে, পেলোসি যদি তাইওয়ান সফরে যান, তবে চীন তীব্র প্রতিক্রিয়া জানাবে। এ ধরনের সফর চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে।

পেলোসি কবে নাগাদ তাইওয়ান সফরে যেতে পারেন তা নিরাপত্তাজনিত কারণে স্পষ্ট করে জানাতে অস্বীকৃতি জানিয়েছে পেলোসির কার্যালয়। অন্যদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এই সফরকে ‘কাল্পনিক’ বলে অভিহিত করেছে।

শেয়ার করুন