নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গুরুত্বপূর্ণ খেরসন পুনরুদ্ধারে ইউক্রেনের সম্ভাবনা জোরালো

হঠাৎ যুদ্ধের দিক পরিবর্তন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৯ জুলাই ২০২২ | ১০:৩৪ পূর্বাহ্ণ | আপডেট: ১০ আগস্ট ২০২২ | ১০:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
হঠাৎ যুদ্ধের দিক পরিবর্তন

যুদ্ধের প্রথম দিকেই ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর খেরসন দখলে নেয় রাশিয়া। এরপর থেকে সেটি রাশিয়ার নিয়ন্ত্রণেই রয়েছে। সেখানে রাশিয়া নিজস্ব মুদ্রা চালু করেছে এবং একটি গণভোট আয়োজনের প্রস্তুতিও নিচ্ছে। কিন্তু এবার সেই শহরটি পুনরায় নিজেদের দখলে নিতে মরিয়া হয়ে উঠেছে ইউক্রেন।

বিবিসির খবরে জানানো হয়েছে, খেরসন দখলে ইউক্রেনের মরিয়া হয়ে ওঠার বিষয়টি বৃটিশ প্রতিরক্ষা কর্মকর্তারাও বিষয়টি নিশ্চিত করেছেন। সম্প্রতি ইউক্রেনীয় বাহিনী যুক্তরাষ্ট্রের সরবরাহ করা দূরপাল্লার হাইমার্স রকেট ছুঁড়ে খেরসন শহরে ঢোকার জন্য গুরুত্বপূর্ণ আন্তনভস্কি নামের একটি সেতু ধ্বংস করে দিয়েছে। এর ফলে শহরটি অন্যান্য রুশ অধিকৃত এলাকা থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সামরিক বিশ্লেষকরা বলছেন, এই সেতুটি বন্ধ হয়ে গেলে খেরসন দখল করে থাকা রুশ সৈন্যরা বিচ্ছিন্ন হয়ে পড়বে। সেটি হলে তা হবে রুশ বাহিনীর জন্য একটি বড় বিপর্যয়।

বৃটিশ প্রতিরক্ষা ও গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, ইউক্রেনীয় বাহিনীর পাল্টা আক্রমণের কারণে দনিপ্রো নদীর কাছে মোতায়েন থাকা হাজার হাজার রুশ সৈন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়েছে। আবার ইউক্রেনীয় বাহিনী ইনহুলেটস নদীর দক্ষিণ দিকে একটি শক্ত অবস্থান নিশ্চিত করতে পেড়েছে। তারা দনিপ্রো নদীর ওপরকার কমপক্ষে তিনটি সেতুর ক্ষতিসাধনের জন্য নতুন দূরপাল্লার কামান ব্যবহার করছে।
মস্কো-সমর্থক কর্মকর্তারা অবশ্য ইউক্রেনীয় বাহিনী ইনহুলেটস অতিক্রম করেছে এমন খবর অস্বীকার করেছেন।
ইউক্রেনের প্রেসিডেন্টের একজন উপদেষ্টা বলেছেন, খেরসন শহরটিকে রক্ষা করতে অতিরিক্ত সেনা মোতায়েন করছে রাশিয়া। খেরসন শহরের দখল হারালে পুরো ডনবাস দখল করার জন্য ভ্লাদিমির পুতিনের যে পরিকল্পনা তা থমকে যাবে। যুদ্ধের প্রথম দিকে, প্রায় কোনরকম প্রতিরোধ ছাড়াই রাশিয়ান সৈন্যরা খেরসনের দখল নিতে সক্ষমত হয়।

শেয়ার করুন