নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

লেবাননে শস্যভর্তি সিরিয়ান জাহাজ, ইউক্রেনের দাবি চুরি করা ফসল

পরিচয় ডেস্ক

প্রকাশ: ৩০ জুলাই ২০২২ | ০৬:৫৪ পূর্বাহ্ণ | আপডেট: ৩০ জুলাই ২০২২ | ০৬:৫৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
লেবাননে শস্যভর্তি সিরিয়ান জাহাজ, ইউক্রেনের দাবি চুরি করা ফসল

লেবাননের ত্রিপোলি বন্দরে সিরিয়ার একটি জাহাজ নোঙর ফেলেছে। সেটি বার্লি এবং গম নিয়ে দেশটিতে গিয়েছে। কিন্তু ইউক্রেন দাবি করেছে, এই ফসল তাদের। রাশিয়া এগুলো চুরি করে বিদেশে বিক্রির চেষ্টা করছে। বৈরুতে অবস্থিত ইউক্রেনের দূতাবাস থেকে বৃহস্পতিবার এই অভিযোগ জানানো হয়। এতে বলা হয়, ইউক্রেনের খাদ্য গুদাম লুট করে তা বিক্রি করে দিচ্ছে রাশিয়া।

শিপিং ডেটা ওয়েবসাইট মেরিন ট্র্যাফিকের বরাত দিয়ে ডয়চে ভেলে জানিয়েছে, বুধবার ত্রিপোলিতে নোঙর ফেলে লাওডিসিয়া নামের এই জাহাজটি৷ কিন্তু এরপরই ইউক্রেনীয় দূতাবাস দাবি করে যে, জাহাজটি রাশিয়ার ক্রাইমিয়া বন্দর থেকে যাত্রা শুরু করেছিল। যদিও ওই রুটে আন্তর্জাতিক নৌ চলাচল বন্ধ৷ জাহাজে পাঁচ হাজার টন বার্লি এবং পাঁচ হাজার টন ময়দা রয়েছে। এগুলো ইউক্রেনের গুদাম থেকে নেয়া হয়েছিল। এ নিয়ে একটি বিবৃতিও দিয়েছে ইউক্রেন দূতাবাস। এতে বলা হয়েছে, এই প্রথম চুরি করা শস্য ও আটার চালান লেবাননে পৌঁছেছে৷ যদিও বৈরুতে অবস্থিত রুশ দূতাবাস জানিয়েছে, সিরিয়ার জাহাজ বা বেসরকারি কোম্পানিচালিত পণ্যবাহী জাহাজ লেবাননে পৌঁছানো নিয়ে কোনো তথ্য তাদের কাছে নেই।

যুদ্ধের প্রথম থেকেই ইউক্রেনের অভিযোগ, রুশ সেনারা তাদের শস্য চুরি করে নিয়ে যাচ্ছে।
রাশিয়া যদিও এসব কথা উড়িয়ে দিয়েছে। তবে ইউক্রেন চুরির অভিযোগ আনায় সিরিয়ার ওই জাহাজটি থেকে এখনও পণ্য নামানো হচ্ছে না। এ নিয়ে কিছুটা দ্বিধার মধ্যে আছে লেবানন। দেশটি নিজেও অর্থনৈতিক সংকটে আছে। সেখানে আটা ও ময়দার ঘাটতি রয়েছে। বিশ্ব খাদ্য কর্মসূচির মতে, লেবাননের অর্ধেক মানুষের কোনো খাদ্য নিরাপত্তা নেই।

শেয়ার করুন