নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রকে রেডলাইন অতিক্রম না করার হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২২ | ০৩:৩১ পূর্বাহ্ণ | আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ | ০৩:৩১ পূর্বাহ্ণ

ফলো করুন-
যুক্তরাষ্ট্রকে রেডলাইন অতিক্রম না করার হুঁশিয়ারি চীনের

যুক্তরাষ্ট্রকে `রেডলাইন’ অতিক্রম না করতে হুঁশিয়ার করেছে চীন। শুক্রবার এক টেলিফোন কলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি বলেছেন, যুক্তরাষ্ট্রকে তাদের ‘পুরনো একতরফা মাস্তানি’র রুটিন বন্ধ করতে হবে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের অগ্রগতি ঠেকাতে চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। বেইজিংয়ের বৈধ উদ্বেগে অবশ্যই ওয়াশিংটনকে মনোযোগ দিতে হবে। ‘রেশমপোকার মত কাটার’ কৌশল ব্যবহার করে চীনের ‘রেড লাইন’ অতিক্রম করার চেষ্টা না করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছেন তিনি।

সাম্প্রতিক সময়ে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক উন্নয়নের প্রচেষ্টায় এই ফোনকল নেতিবাচক প্রভাব ফেলবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। গত মাসেই ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৈঠকে তাইওয়ানসহ বিভিন্ন ইস্যুতে আলাপ হয় তাদের মধ্যে।

এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংক্ষিপ্ত বিবৃতিতে ফোনালাপের বিষয়ে বলা হয়, ব্লিনকেন যোগাযোগ লাইন উম্মুক্ত রাখা এবং দায়িত্বশীলতার সঙ্গে মার্কিন-চীন সম্পর্ক বজায় রাখার বিষয়ে আলোচনা করেছেন। বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেন যুদ্ধ এবং বৈশ্বিক নিরাপত্তা ও অর্থনৈতিক স্থিতিশীলতায় এর হুমকি নিয়ে উদ্বেগ জানানো হয়েছে।

শেয়ার করুন