নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মস্কো সফরে চীনা শীর্ষ কূটনীতিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:১৯ অপরাহ্ণ | আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:১৯ অপরাহ্ণ

ফলো করুন-
মস্কো সফরে চীনা শীর্ষ কূটনীতিক

ছবি সংগৃহীত

‘গুপ্তচর’ বেলুন নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই মস্কো সফরে গেলেন চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই। রাশিয়ার কমার্স্যান্ট সংবাদপত্রের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, ইউক্রেন যুদ্ধের শান্তি পরিকল্পনা নিয়ে আলোচনার সম্ভাবনা আছে। এক প্রতিবেদনে জানানো হয়েছে, তার সফরের মূল উদ্দেশ্য ইউক্রেনীয়দের ব্যাপারে বেইজিংয়ের ভূমিকা বাড়ানো। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মস্কোকে সহায়তা করা নিয়ে চীনকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সতর্ক করার পর তার এ সফরের খবর জানা গেলো।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) জার্মানির মিউনিখে নিরাপত্তাবিষয়ক সম্মেলনের এক ফাঁকে বৈঠক করেন দেশ দুটির এই দুই শীর্ষ কর্মকর্তা। বেইজিংয়ের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে আলোচনার সময় চীনা ‘গুপ্তচর’ বেলুন মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমা লঙ্ঘনের নিন্দাও জানান তিনি। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সন্দেহভাজন চীনা ‘গুপ্তচর’ বেলুন নামিয়ে দেওয়া নিয়ে চলমান বিরোধের জেরে ওয়াং ই ওয়াশিংটনকে ‘হিস্টিরিয়াগ্রস্ত’ বলে তিরস্কার করেন।

আরও পড়ুন  অলৌকিক : ২৬০ ঘণ্টা পর তুরস্কে আরও দু’জন জীবিত উদ্ধার

এনবিসি নিউজের ‘মিট দ্য প্রেস উইথ চক টড-এ রোববার সকালে প্রচারিত একটি সাক্ষাৎকারে ব্লিঙ্কেন বলেন চীন রাশিয়াকে প্রাণঘাতী সহায়তা দেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র অত্যন্ত উদ্বিগ্ন এবং তিনি ওয়াংকে স্পষ্ট বলেছেন, এতে ‘গুরুতর’ প্রভাব পড়বে আমাদের সম্পর্কের মধ্যে।’ মস্কো সামরিক সরঞ্জামের অনুরোধ করেছে, এমন অভিযোগ অস্বীকার করেছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তারা রাশিয়ার সঙ্গে সম্পর্কের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘আঙ্গুলের নির্দেশ’ এবং ‘জবরদস্তি’ গ্রহণ করবে না। সূত্র : বিবিসি

শেয়ার করুন