নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশি অভিবাসীদের লিবিয়া নিয়ে যাওয়া কোম্পানিগুলোর শাস্তি দাবি করলো মাল্টা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩ | ০১:২৬ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ মার্চ ২০২৩ | ০১:২৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাংলাদেশি অভিবাসীদের লিবিয়া নিয়ে যাওয়া কোম্পানিগুলোর শাস্তি দাবি করলো মাল্টা

সিরিয়ান এয়ারলাইন্স বাংলাদেশি অভিবাসীদের লিবিয়া নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে মাল্টা। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বাইরন ক্যামিলেরি এ নিয়ে ইউরোপীয় কমিশনের কাছে বিচার দিয়েছেন। যেসব পাচারকারী বাংলাদেশ থেকে অভিবাসীদের লিবিয়া নিয়ে আসে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি করেন তিনি।

লিবিয়া অবজার্ভারের খবরে জানানো হয়েছে, এই বাংলাদেশিরা লিবিয়া এসে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করে। মাল্টিজ পার্লামেন্টে বিষয়টি উত্থাপন করে স্বরাষ্ট্রমন্ত্রী ক্যামিলেরি বলেন, যেসব কোম্পানি এই অভিবাসীদের পরিবহনে কাজ করছে তারমধ্যে অন্যতম সিরিয়ান এয়ারলাইন। এদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিতে হবে।

কয়েক দিন আগেই লিবিয়ার সমুদ্রসীমার মধ্যে ভূমধ্যসাগরে একটি অভিবাসী বোঝাই নৌকা ডুবে যায়। এতে ৩০ অভিবাসীর প্রাণহানি হয়েছে। এছাড়া উদ্ধার হয়েছেন আরও ১৭ অভিবাসী। মাল্টার স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ওই নৌকায় থাকা অভিবাসীরা ছিলেন বাঙালি। তিনি বলেন, এই সাম্প্রতিক ট্রাজেডি প্রমাণ করে যে, লিবিয়ার কোস্ট গার্ডের জন্য সহায়তা আরও বৃদ্ধি করতে হবে। তারা যথাযথ সময়ের মধ্যে ডুবন্ত নৌকার কাছে পৌঁছাতে ব্যর্থ হয়েছে।
উল্লেখ্য, সিরিয়ান এয়ারলাইন এর আগে রুশ ও সিরিয়ার প্রাইভেট মিলিটারিকে লিবিয়ার বেনগাজি বিমানবন্দরে নিয়ে এসে সমালোচিত হয়েছিল।

 

শেয়ার করুন