নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রয়োজন পড়লে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি কিমের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২২ | ১১:১০ পূর্বাহ্ণ | আপডেট: ২৮ জুলাই ২০২২ | ১১:১০ পূর্বাহ্ণ

ফলো করুন-
প্রয়োজন পড়লে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি কিমের

সংকট মোকাবিলায় প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হবে বলে হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। স্থানীয় সময় বুধবার (২৭ জুলাই) দেশটির বিজয় দিবসের অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে এই হুমকি দেন কিম।
আল জাজিরা জানায়, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক সংঘাত হলে পিয়ংইয়ং পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। কোরিয়া যুদ্ধ অবসানের ৬৯ তম বার্ষিকীতে দেওয়া ভাষণে কিম জং উন বলেন, ‘আমাদের সামরিক বাহিনী যেকোনো সংকট মোকাবিলার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত। এমনকি আমাদের দেশের পারমাণবিক অস্ত্রও শত্রুর বিরুদ্ধে ব্যবহারের জন্য প্রস্তুত রয়েছে।’
কিম বলেন, যুদ্ধ অবসানের ৭০ বছরে এসেও যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়াকে সঙ্গে নিয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে বিপজ্জনক ও অবৈধ আঁতাত চালাচ্ছে। পাশাপাশি উত্তর কোরিয়ার বিরুদ্ধে নানা চক্রান্ত করে যুক্তরাষ্ট্র এমন আচরণকে ন্যায্য বলে প্রমাণের চেষ্টা করছে। সামরিক তৎপরতার নামে যুক্তরাষ্ট্র দ্বিমুখী অবস্থান বজায় রেখে চলেছে এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিলে যে সামরিক মহড়া চালাচ্ছে তা উত্তর কোরিয়ার বিরুদ্ধে মারাত্মক হুমকি এবং উসকানিমূলক বলেও মন্তব্য করেন উত্তর কোরিয়ার নেতা।

এদিকে পিয়ংইয়ং যেকোনো সময় পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাতে পারে বলে গত মাসে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র। ২০১৭ সালে প্রথম পারমাণবিক পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এ ছাড়া প্রায় প্রতি মাসেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে দেশটি।

শেয়ার করুন