নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তাইওয়ান ইস্যুতে উত্তেজনা

প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছেন বাইডেন-সি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৯ জুলাই ২০২২ | ১০:১২ পূর্বাহ্ণ | আপডেট: ২৯ জুলাই ২০২২ | ০৩:৩৮ অপরাহ্ণ

ফলো করুন-
প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছেন বাইডেন-সি

তাইওয়ান ইস্যুতে উত্তেজনার মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিনপিং মুখোমুখি বৈঠকে সম্মত হয়েছেন। দীর্ঘ ফোনালাপের পর এ দুই বিশ্বনেতা একসঙ্গে বসতে সম্মত হয়েছেন। বার্তা সংস্থা এএফপি আজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গতকাল বৃহস্পতিবার ২ ঘণ্টা ১৭ মিনিট ফোনালাপ করেছেন জো বাইডেন ও সি চিনপিং। দেড় বছর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এটি ছিল সির সঙ্গে বাইডেনের পঞ্চম ফোনালাপ। সে সময় সি চিনপিং বলেছেন, তাইওয়ান ইস্যুতে মার্কিন অবস্থান ‘আগুন নিয়ে খেলার’ সমতুল্য এবং ‘আগুন নিয়ে খেললে পুড়তে হবে’।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি চীনের চিরবৈরী রাষ্ট্র তাইওয়ান সফরের পরিকল্পনা করেছেন। তাঁর এই পরিকল্পনার জবাবেই চীনা প্রেসিডেন্টে এই সতর্কবার্তা উচ্চারণ করেন।
তবে এই উত্তেজনাপূর্ণ ফোনালাপের মধ্যেও দুই নেতা ব্যক্তিগত বৈঠকে বসতে সম্মত হয়েছেন। বৈঠকটি কখন ও কোথায় অনুষ্ঠিত হবে, সে ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

নাম প্রকাশ না করার শর্তে একজন যুক্তরাষ্ট্রের কর্মকর্তা বলেছেন, বাইডেন ও সি মুখোমুখি বৈঠকের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন এবং এ বিষয়ে উভয় পক্ষের সুবিধাজনক সময় খুঁজে বের করতে নিজ নিজ টিমকে নির্দেশ দিতে একমত হয়েছেন।’

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া বলেছে, তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের নীতির কঠোর সমালোচনা করেছেন সি চিনপিং। কারণ যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত তাইওয়ানকে চীন তার নিজের ভূখণ্ড বলে মনে করে।

শেয়ার করুন