নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্কের বিমান হামলায় ইরাকে ৮ পর্যটক নিহত

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২১ জুলাই ২০২২ | ১০:০১ পূর্বাহ্ণ | আপডেট: ২১ জুলাই ২০২২ | ১০:০১ পূর্বাহ্ণ

ফলো করুন-
তুরস্কের বিমান হামলায় ইরাকে ৮ পর্যটক নিহত

তুরস্কের বিমান হামলায় উত্তর ইরাকে আট পর্যটক নিহত এবং ২০ জনের বেশি আহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তা ও ইরাকি সেনাবাহিনীর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা ও বার্তা সংস্থা এএফপি।
স্থানীয় মেয়র মুশির মোহাম্মদ এপিকে বলেছেন, আধা-স্বায়ত্তশাসিত কুর্দি-নিয়ন্ত্রিত অঞ্চলের জাখো জেলার বারখের রিসোর্ট এলাকায় গতকাল বুধবার অন্তত চারটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। হতাহতরা সবাই ইরাকি নাগরিক।
নিহতদের মধ্যে তিনজন পুরুষ, তিনজন নারী ও দুই শিশুটি রয়েছে বলে জানিয়েছেন জাখো স্বাস্থ্য কর্মকর্তা আমির আলী।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গরমের মৌসুমে শত শত ইরাকি পর্যটক দক্ষিণ থেকে কুর্দি অঞ্চলে আসেন। কারণ এখানকার আবহাওয়া তুলনামূলকভাবে শীতল। জাখোর পর্যটন স্থানগুলো তুরস্কের সামরিক ঘাঁটির কাছাকাছি।

ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হুসেনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ওই এলাকায় পাঠিয়েছেন এবং ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন। আল-কাদিমি টুইটারে লিখেছেন, ‘তুর্কি বাহিনী ইরাকের সার্বভৌমত্বের স্পষ্ট লঙ্ঘন করেছে।’

এদিকে হতাহতের এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে তারা হামলার দায় অস্বীকার করেছে এবং এক বিবৃতিতে বলেছে, এটি সন্ত্রাসীদের কাজ।

বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, সত্য উদ্‌ঘাটন করতে (হামলা ঘটনার) তুরস্ক সব ধরনের পদক্ষেপ নিতে প্রস্তুত। আন্তর্জাতিক আইন মেনেই তুরস্ক সামরিক অভিযান পরিচালনা করেছে এবং বেসামরিক হতাহতের বিষয়টি এড়াতে সর্বোচ্চ চেষ্টা করেছে।

শেয়ার করুন