নিউইয়র্ক     বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেএমসি সিনিয়র সেন্টারে সুগার ট্রূথ ক্যাম্পেইন অনুষ্ঠিত

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২০ জুলাই ২০২২ | ১১:০৫ পূর্বাহ্ণ | আপডেট: ২০ জুলাই ২০২২ | ১১:০৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
জেএমসি সিনিয়র সেন্টারে সুগার ট্রূথ ক্যাম্পেইন অনুষ্ঠিত

মসলাযুক্ত খাবার চিনির চেয়ে অনেক ভালো। চিনি মিশ্রিত খাবারে সাময়িক স্বাদ পেলেও ধীরে ধীরে মানব দেহকে ঘুন পোকার মত ক্ষয় করে। এতে করে ডায়াবেটিস, কিডনী, লিভার রোগে আক্রান্ত ঘহয়ে অল্প বয়সে শরীরের সক্ষমতা হারিয়ে যায়। এমন তথ্য দিয়েছেন নিউইইয়র্কে ইন্টারফেইথ পাবলিক হেলথ নেটওয়ার্ক গবেষক সিলভিয়া সাবেরীন।

১৪ জুলাই বৃহস্প্রতিবার নিউইয়র্কের বাংলাদেশী অধ্যুষিত জ্যামাইকা মুসলিম সেন্টারে ইন্ডিয়া হোম সিনিয়র সেন্টারে সুগার ট্রথ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

ইন্টারফেইথ পাবলিক হেলথ নেটওয়ার্ক’র আয়োজনে বয়স্কদের সচেতনতা সৃষ্টিতে মূল আলোচনায় অংশ নেন নিউইয়র্ক ইউনিভার্সিটি অব ল্যাঙ্গোন হেলথ এবং ইন্টারফেইথ পাবলিক হেলথ নেটওয়ার্কের সাবেক ইন্টার্ন’র গবেষনা সহযোগী সিলভিয়া সাবেরিন। তিনি বলেন,IPHN CSPI(সেন্টার ফর সায়েন্স ইন দ্য পাবলিক ইন্টারেস্ট) এবং ইন্ডিয়ান হোমের সাথে কাজ করছে চিনির সত্যিকারের কুফল প্রচার প্রচারের জন্য। প্রচারণার অংশ হিসাবে, IPHN বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে অধিবেশন পরিচালনা করতে ইন্ডিয়া হোমের সাথে সহযোগিতা করেছে। ৮২ জন বয়স্ক নারী পুরুষ সচেতনতামূলক এ সেমিনারে অংশগ্রহণ করেন।

মাইন্ডফুল ইটিং কি?
আপনার জন্য তৃপ্তিদায়ক এবং আপনার শরীরের জন্য পুষ্টিকর খাবার বেছে নেওয়ার জন্য আপনার সমস্ত ইন্দ্রিয় ব্যবহার করুন। বিচার ছাড়াই সব খাবারের জন্য উন্মুক্ত হচ্ছে।

অতিরিক্ত চিনির ব্যবহার কমানোর উপায়-
চিনির পরিমাণ কমিয়ে দিনে বেশি করে তাজা ফল খান, প্যাকেটজাত জুস এবং সিরাপ এড়িয়ে চলুন। কৃত্রিম মিষ্টির ব্যবহার সীমিত করুন, চিনির পরিবর্তে মশলা দিয়ে খাবার বাড়ান পণ্যের পুষ্টির তথ্যের লেবেলে মনোযোগ দিন। সুগার ট্রথ আইনের জন্য NYC-এর সমস্ত চেইন রেস্তোরাঁর যোগ করা চিনির দৈনিক সীমা ছাড়িয়ে যাওয়া সমস্ত আইটেমের সামনে উচ্চ চিনির সতর্কতা লেবেল লাগাতে হবে আনুমানিক। নিউইয়র্ক সিটির শতকরা ৮৫ ভাগ বাসিন্দা রেষ্টুরেন্ট গুলোরে খাবার মেন্যুতে চিনির সতর্কতা লেবেল যুক্ত করা সমর্থন করে। এটি ভোক্তাদের স্বাস্থ্য সম্পর্কে অবগত করার গুরুত্বারোপ করে। সেমিনার শেষে সমস্বরে সবাই বলেন, মসলাযুক্ত খাবার খান, চিনির উপর চাপ কমান।

শেয়ার করুন