নিউইয়র্ক     মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এক বছরে নিউইয়র্কে গাড়ি চুরি বেড়েছে ১৯%

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩১ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩১ পূর্বাহ্ণ

ফলো করুন-
এক বছরে নিউইয়র্কে গাড়ি চুরি বেড়েছে ১৯%

প্রতীকী ছবি

গাড়ি চুরির এই সমস্যা শুধু আইনশৃঙ্খলা বাহিনীই নয়, উদ্বেগ বাড়িয়েছে স্থানীয় বাসিন্দা ও গাড়ির মালিকদেরও। যুক্তরাষ্ট্রজুড়ে গাড়ি চুরি একটি বড় ধরনের সমস্যা হয়ে ধরা দিয়েছে। শুধু নিউ ইয়র্কেই মাত্র এক বছরে গাড়ি চুরি বেড়েছে শতকরা ১৯ ভাগ। নিউইয়র্ক পুলিশের তথ্যের বরাতে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে এনডিটিভি।

গাড়ি চুরির এই সমস্যা শুধু আইনশৃঙ্খলা বাহিনীই নয়, উদ্বেগ বাড়িয়েছে স্থানীয় বাসিন্দা ও গাড়ির মালিকদেরও। আগে দেখা যেত আর্থিক কারণে গাড়ি চুরি করছে মানুষ, তবে এখন টিকটকের একটি চ্যালেঞ্জ এর পেছনে রয়েছে বলে পুলিশ জানিয়েছে। টিকটক চ্যালেঞ্জ নিয়ে গাড়ি চুরি ও ছিনতাই করতে ছুটছেন অনেকে।

নিউইয়র্ক পুলিশের কমিশনার এডওয়ার্ড কাবান সংবাদ সম্মেলনে বলেছেন, গাড়ি চুরির পরিমাণ দ্বিগুণ হয়েছে। এটা গ্রহণযোগ্য নয়। পুলিশের তথ্য অনুযায়ী, এই বছর এখন পর্যন্ত পাঁচটি এলাকায় মোট ১০ হাজার ৬০০টি গাড়ি চুরির ঘটনা ঘটেছে, যা গত বছরের একই সময়ে ছিল ৯ হাজার। একজন কর্মকর্তা বলেন, গাড়ি চুরি গত বছরের একই মাসের তুলনায় আগস্ট মাসে প্রায় ২৫ শতাংশ বেড়েছে। আমাদের মধ্যে বেশিরভাগই এমন কাউকে চিনি যে তাদের গাড়ি চুরি হয়েছে।

নিউইয়র্ক টাইমসের মতে, কর্মকর্তারা গাড়ির চুরি বৃদ্ধির পেছনে টিকটক ভিডিওগুলোকে দায়ী করছেন। কীভাবে এই গাড়ি চুরি করতে হয় তা দেখানো হয় এতে। অনেক ভিডিওতে আবার কীভাবে চাবি ছাড়াই গাড়ি চালু করতে হয় সে সম্পর্কে ধাপে ধাপে নির্দেশনা দেয়া হয়।

অবশ্য যুক্তরাষ্ট্রে গাড়ি চুরি বেশ অনেক দিনের সমস্যা। ২০২১ সালের জানুয়ারিতে নিউইয়র্কে চুরি হয়ে যায় পুলিশের একটি গাড়ি। ওই সময় গাড়িটি চুরি করে দূরে নিয়ে গেয়ে গাড়ির সব যন্ত্রপাতি খুলে নিজেদের মধ্যে ভাগ করে নেয় কয়েকজন। তল্লাশি চালানোর একপর্যায়ে কিছু দূরে গাড়িটির বডি পাওয়া যায়।

শেয়ার করুন