নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন ছেড়ে রাশিয়ায় আশ্রয় নিয়েছে ৫০ লাখ মানুষ!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২২ | ১২:২২ অপরাহ্ণ | আপডেট: ২০ অক্টোবর ২০২২ | ১২:২২ অপরাহ্ণ

ফলো করুন-
ইউক্রেন ছেড়ে রাশিয়ায় আশ্রয় নিয়েছে ৫০ লাখ মানুষ!

প্রায় আট মাস ধরে চলছে যুদ্ধ। ইউক্রেন ও রাশিয়ার এই সংঘাতের মধ্যে বিভক্ত হয়ে পড়েছে দেশটির সাধারণ মানুষ। তাদের মধ্যে অনেকেই পশ্চিমা দেশগুলোতে পাড়ি জমালেও বেশিরভাগই আশ্রয় নিয়েছে রাশিয়ায়। সম্প্রতি এক রিপোর্টে বলা হয়েছে, ইউক্রেনে বাড়িঘর ছেড়ে রাশিয়ায় আশ্রয় নিয়েছে অন্তত ৫০ লাখ মানুষ।

এএফপি সূত্রে খবর, ইউক্রেনের চারটি রুশ অধিকৃত অঞ্চল–ডোনেৎস্ক, লুহানস্ক (একত্রে ডনবাস), জাপরোজিয়া ও খেরসন থেকে বাড়িঘর ছেড়ে পালিয়েছে অন্তত ৫০ লাখ মানুষ। বুধবার এই বিষয়ে রুশ নিরাপত্তা পরিষদের প্রধান নিকোলাই পেত্রোশেভ বলেন, ‘ডনবাস ও দক্ষিণ ইউক্রেনের কিছু অংশ থেকে পালিয়ে এসে রাশিয়ায় আশ্রয় নিয়েছে প্রায় ৫০ লাখ মানুষ।’

তবে, কীভাবে এবং কোন সময় এই বিপুল জনস্রোত রাশিয়ায় প্রবেশ করেছে সেই বিষয়ে খোলসা করে কিছু বলেননি তিনি। তবে রুশ অধিকৃত ইউক্রেন থেকে আসা আশ্রয়প্রার্থীদের দিকে ‘বিশেষ নজর’ দেয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি। পেত্রোশেভ আরও জানান, স্বাভাবিক পরিস্থিতি ফিরে এলে শরণার্থীদের নিজের বাড়িতে ফেরত পাঠানোর ব্যবস্থা করবে মস্কো।

এদিকে, বুধবার এক পৃথক বিবৃতি জারি করে রুশ পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ২৪ ফেব্রুয়ারি, অর্থাৎ যুদ্ধ শুরু হওয়ার দিন থেকে এপর্যন্ত ৪৬ লাখ ইউক্রেনীয় নাগরিক রাশিয়ায় আশ্রয় নিয়েছেন। এর মধ্যে রয়েছে ৭ লাখ শিশু। বিবৃতিতে আরও বলা হয়েছে, গত চব্বিশ ঘণ্টায় যুদ্ধবিধ্বস্ত রাশিয়ায় প্রবেশ করেছে অন্তত ৪ হাজার মানুষ। সূত্র: এপি।

শেয়ার করুন