নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব দিলো রাশিয়া

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০২২ | ১২:৪৬ অপরাহ্ণ | আপডেট: ২৬ জুলাই ২০২২ | ১২:৪৬ অপরাহ্ণ

ফলো করুন-
আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব দিলো রাশিয়া

ইরান, সিরিয়া ও বলিভিয়াসহ বেশ কয়েকটি রাষ্ট্রকে নিয়ে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব দিয়েছে রাশিয়া।

গতকাল সোমবার (২৫ জুলাই) রাশিয়ার তদন্ত কমিটির প্রধান আলেকজান্ডার বেসট্রিকিন এ প্রস্তাব দিয়েছেন। এদিকে বেসট্রিকিন জানান, এরইমধ্যে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ইউক্রেনীয় সামরিক বাহিনীর ৯২ সদস্যের বিরুদ্ধে মামলা করা হয়েছে এবং এক হাজার ৩০০টি যুদ্ধাপরাধের তদন্ত শুরু হয়েছে। মামলা হওয়া সদস্যদের মধ্যে ৫১ জন ইউক্রেনীয় সামরিক বাহিনীর কমান্ডার রাশিয়ার ওয়ান্টেড তালিকায় আছেন।

তিনি অভিযোগ করে বলেন, ইউক্রেন শান্তি ও মানবিক নিরাপত্তাবিরোধী অপরাধের সাথে জড়িত।

রাশিয়ার পাশাপাশি ইউক্রেনও নিজেদের মতো করে যুদ্ধাপরাধের তদন্ত চালাচ্ছে। এ মাসে ইউক্রেন জানিয়েছে, তারা রাশিয়ার ২১ হাজারের বেশি যুদ্ধাপরাধ ও সহিংস অপরাধের তদন্ত শুরু করেছে। গত ফেব্রুয়ারিতে রাশিয়ার ‘অভিযানের’ পরপরই তারা এ তদন্ত শুরু করেছে এবং গত মে মাসে প্রথমবারের মতো কয়েকটি অপরাধের রায়ও দিয়েছে। এর একটি রায়ে রাশিয়ার ট্যাংক কমান্ডারের বিরুদ্ধে বেসামরিক মানুষ হত্যার দায়ে কারাদণ্ড দিয়েছেন ইউক্রেনীয় আদালত। তবে রাশিয়ার আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে তাদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এ বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইউক্রেনকে ‘অপরাধ সংঘটনের দৃশ্যপট’ বলে ব্যাখ্যা করছে। অপরাধ তদন্তে তারাও ইউক্রেনে তদন্তকারী দল ও ফরেনসিক বিশেষজ্ঞ পাঠিয়েছে।তবে রাশিয়ার বিরুদ্ধে আনা সব ধরনের যুদ্ধাপরাধের অভিযোগ অস্বীকার করেছে মস্কো। তারা বলছে, ইউক্রেন নিজেই নিজেদের অবকাঠামো ও বেসামরিক লোকদের ওপর হামলা চালিয়েছে।

শেয়ার করুন