নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র জুড়ে বাড়ীর মর্টগেজ হার নিম্নমুখী, ২০২৩ এ বাড়ীর গড় মুল্য ১০% পর্যন্ত কমতে পারে

পরিচয় রিপোর্ট

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২২ | ০৪:২১ অপরাহ্ণ | আপডেট: ২৬ নভেম্বর ২০২২ | ০৪:২১ অপরাহ্ণ

ফলো করুন-
যুক্তরাষ্ট্র জুড়ে বাড়ীর মর্টগেজ হার নিম্নমুখী, ২০২৩ এ বাড়ীর গড় মুল্য ১০% পর্যন্ত কমতে পারে

যুক্তরাষ্ট্র জুড়ে বাড়ীর মর্টগেজ হার দ্বিতীয় সপ্তাহের জন্য নিম্নগামী ছিল, সাম্প্রতিক অর্থনৈতিক তথ্যের বিশ্লেষণে মূল্যস্ফীতি এখনো বড় অংকের । ফেডারেল রিজার্ভ, যদিও এখনও ডিসেম্বরে আরো একবার সুদের হার বাড়াতে পারে, তবে অর্থনীতিবিদরা ফেডারেল রিজার্ভকে সুদের হার বাড়ানোর প্রক্রিয়ায় ধীরগতি অনুসরণের আহবান জানাচ্ছেন।

মর্টগেজ প্রদানকারী ফ্রেডি ম্যাক অনুসারে, ৩০ বছরের ফিক্সড-রেট মর্টগেজ গড় ছিল ৬.৫৮%, যা গত সপ্তাহে গড়ে ৬.৬১ থেকে কমেছে। এক বছর আগে, ৩০ বছরের ফিক্সড-রেট মর্টগেজ গড় ছিল 3.10%।

১৫ বছরের ফিক্সড-রেট মর্টগেজ গড়ও ৫.৯০%তে কমেছে গত সপ্তাহের গড় ৫.৯৮% থেকে। এক বছর আগে, ১৫ বছরের ফিক্সড-রেট মর্টগেজ গড় ছিল ২.৪২%।

যদিও মর্টগেজ হারে অব্যাহত পতন ভালো খবর, ফ্রেডি ম্যাকের মতে, আবাসন বাজারে স্থিতিশীলতার জন্য এখনও একটি দীর্ঘ রাস্তা রয়েছে। মুদ্রাস্ফীতি উচ্চহারে থাকলে, ফেডারেল রিজার্ভ সুদের হারও উচ্চ রাখতে পারে এবং ভোক্তারা তার প্রভাব অনুভব করতে থাকবে।

নভেম্বরে ফেডারেল রিজার্ভের সুদের হার বৃদ্ধি এ বছরের ষষ্ঠ বৃদ্ধি হিসাবে চিহ্নিত। সুদের হারগুলি মর্টগেজ হারকে ব্যাপকভাবে প্রভাবিত করে কারণ ফেডারেল রিজার্ভ এর সুদের হার হল ব্যাঙ্কগুলির জন্য মূল ঋণ নেওয়ার খরচ৷

এদিকে ইনভেষ্টমেন্ট প্রতিষ্ঠান মরগ্যান ষ্টানলির মতে যুক্তরাষ্ট্রে বাড়ীর মুল্য ২০২৩ থেকে হ্রাস পেত শুরু করবে এবং ২০২৩ এর শেষ নাগাদ গড়ে বাড়ীর মূল্য ১০% পর্যন্ত হ্রাস পেতে পারে।

শেয়ার করুন