নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দামাল সিনেমায় উচ্ছসিত নিউইয়র্কের দর্শকরা

পরিচয় রিপোর্ট

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২২ | ০৪:০৯ অপরাহ্ণ | আপডেট: ২১ নভেম্বর ২০২২ | ১০:২৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
দামাল সিনেমায় উচ্ছসিত নিউইয়র্কের দর্শকরা

নিউইয়র্ক : দামাল সিনেমার প্রিমিয়ার শো দেখেই উচ্ছসিত নিউইয়র্কের দর্শকরা। মুক্তিযুদ্ধের ইতিহাস নির্ভর সিনেমাটিতে সিয়াম, রাজ ও মীমের অভিনয়ও মুগ্ধ করেছে দর্শকদের। ব্যাপক প্রশংসিত হয়েছে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের ১৫টি শহরে মুক্তির অপেক্ষায় থাকা মুক্তিযুদ্ধ বিষয়ক সিনেমা দামাল।

স্থানীয় সময় শুক্রবার (১৮ নভেম্বর) সন্ধ্যা ৭টায় নিউইয়র্কের কুইন্সের জ্যামাইকা মাল্টিপ্লেক্সে এই প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম।

এছাড়া চ্যানেল আইয়ের পরিচালক জহির উদ্দিন মাহমুদ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগীত শিল্পী রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান, চন্দ্রা রায়, অভিনেত্রী বন্যা মির্জা, সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, বাংলাদেশ প্রতিদিন উত্তর আমেরিকা সংস্করণের নির্বাহী সম্পাদক লাবলু আনসার, সাপ্তাহিক নবযুগ সম্পাদক শাহাব উদ্দিন সাগর, চ্যানেল আই যুক্তরাষ্ট্রের রাশেদ আহম্মদ ও শাহ ফারুক, একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি শামীম আল আমিন, এটিএন বাংলা, যুক্তরাষ্ট্রের কানু দত্ত, রিয়েল এ্যাস্টেট ব্যবসায়ী নুরুল আজিম, বায়োস্কোপ ফিল্মসের সিইও রাজ হামিদ, বায়োস্কোপ ফিল্মসের অন্যতম ডিরেক্টর নওশাবা রশিদসহ বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন শ্রেণী পেশার দর্শকরা উপস্থিত ছিলেন।

প্রিমিয়ার শো শেষে নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম বলেন, সিনেমাটি দেখে আমি অনেক আবেগআপ্লুত হয়ে পড়েছিলাম। আমাদের মুক্তিযুদ্ধের অনেক ইতিহাস অত্যন্ত সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। ছবিটি যারা দেখেছে তারা অনেকবারই আগেরআপ্লুত হয়ে পড়েছিল। ছবিটি সবার মনে দাগ কেটে দিয়েছে। এই ধরনের ছবিই আমাদের বেশি বেশি দেখা উচিত। তাহলেই আমাদের ঐতিহ্যবাহী ইতিহাস, গৌরব উজ্জ্বল মুক্তিযুদ্ধ আছে, সেটি বার বার আমাদের মনে আসবে। শুধু আমরাই না, আমাদের সন্তানদের আমাদের পরবর্তী প্রজন্মকে বেশি বেশি দেখাতে হবে। তাহলে তারা ফিল করবে তাদের যে গর্ব করার মত একটি ইতিহাস আছে। তাহলে তারা এটা নিজেরাও ধারণ করবে, তাদের পাশের বিদেশিদের কাছে অত্যন্ত সুন্দর ভাবে গর্বসহকারে তুলে ধরতে পারবে। এটা তাদের অনুপ্রেরণা যোগাবে, তাদের শক্তি যোগাবে, সাহস যোগাবে, আত্মবিশ^াস জাগাবে বাংলাদেশ হিসেবে বাঙ্গালী হিসেবে।

বায়োস্কোপ ফিল্মসের অন্যতম ডিরেক্টর নওশাবা রশিদ বলেন, বায়োস্কোপ ফিল্মসের লক্ষ্য হচ্ছে সুস্থ চলচিত্রের প্রচার করা। এই লক্ষ্য ধরেই গত ৫ বছর যাবৎ বাংলাদেশের ভালো ভালো চলচিত্র যুক্তরাষ্ট্রে প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে। এর মধ্যে দামাল একটি উল্লেখযোগ্য সিনেমা। এটা শুধু ১৯৭১ সালের মহান স্বাধীনতার কথাই মনে করিয়ে দিচ্ছে না। তখনকার সময় স্বাধীন বাংলা ফুটবল দল যেভাবে ফুটবল খেলে মুক্তিযুদ্ধের জন্য ফান্ড রেইজ করেছিল, মুক্তিযুদ্ধের প্রতি জনসমর্থন জুগিয়েছিল তা ইতিহাস থেকে জানা যাবে, কিন্তু অনেকেই হয়তো তা অবগত ছিলো না। এই সিনেমা তা তুলে ধরেছে।

রিয়েল এ্যাস্টেট ব্যবসায়ী নুরুল আজিম বলেন, সিনেমাটি দেখে খুবই ভালো লেগেছে। বাংলাদেশের স্বাধীনতার সময়কার বিষয়টি তুলে ধরা হয়েছে সিনেমাটিতে। নিউইয়র্কের সিনেপ্লেক্সে দেশের সিনেমা দেখে খুবই আনন্দিত।

সাপ্তাহিক নবযুগের সম্পাদক শাহাব উদ্দিন সাগর বলেন, যুক্তরাষ্ট্রে দামাল সিনেমার মুক্তি উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে সিনেমাটি সম্পর্কে জেনে উদ্ভুদ্ধ হয়ে আমি আমার সন্তানকে নিয়ে দেখতে এসেছি। আমার ছোট্ট ৭ বছরের সন্তানের জন্ম ও বেড়ে উঠা আমেরিকায়। আমার চেয়ে আমার সন্তানের আগ্রহ ছিলো খুবই বেশি। আমার পাশে বসেই সে ছবিটি দেখেছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কে সে নতুন করে ধারণা পেয়েছে। আমরা তার কাছ থেকে জানবো আসলে সে ছবিটি দেখে কি রপ্ত করতে পেরেছে। বাংলাদেশ সম্পর্কে সে কতটুকু জেনেছে, মুক্তিযুদ্ধ সম্পর্কে কতটুকু জেনেছে। এই ছবিটিতে বাংলাদেশের ইতিহাস ছিলো। এখানে বেড়ে উঠা আমাদের ছেলে মেয়েদের জন্য বাংলাদেশ সম্পর্কে জানার নিয়ামত হিসেবে কাজ করবে দামাল সিনেমা।

এনটিভির সাবেক নিউজ প্রেজেন্টার শামছুন্নাহার নিম্মি বলেন, অনেক ভালো লেগেছে ছবিটি দেখে। আমি আমার স্বপরিবারে ছবিটি দেখতে এসেছি। আসলে মুক্তিযুদ্ধ ভিত্তিক ছবি আমাদের সন্তানদের দেখানো উচিত। সিনেমাটি এক কথায় চমৎকার। সিয়াম, রাজ ও মীমের অভিনয় খুবই চমৎকার।

নিউইয়র্কের জ্যামাইকা মাল্টিপ্লেক্স, ক্যালফোর্নিয়ার নর্থ হলিউড, সান ফ্রান্সিসকো, টেক্সাসের ডালাস, হিউস্টোন, বাল্টিমোর, শিকাগো, ওরল্যান্ডো, মিয়ামি, ডেট্রয়েট, রেনো, পোর্টল্যান্ড, বোস্টনসহ ১৫টি শহরে মুক্তি পেয়েছে দামাল। আগামী ২ ডিসেম্বর রিগ্যাল, হারকিনস, সিনেমার্কের ৫০টি থিয়েটারে মুক্তি পাবে ‘দামাল’।

ইমপ্রেস টেলিফিল্ম লি. ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন রায়হান রাফী। দামালের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সুমিত, রাশেদ অপু, সাঈদ বাবু, শাহনাজ সুমি, সৈয়দ নাজমুস সাকিব প্রমুখ।

শেয়ার করুন