নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গত দুই মাসে ৮৫ হাজার অভিবাসীকে ডিপোর্ট করেছে বাইডেন প্রশাসন

পরিচয় রিপোর্ট

প্রকাশ: ২৯ জুলাই ২০২৩ | ০১:৫৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৯ জুলাই ২০২৩ | ০১:৫৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
গত দুই মাসে ৮৫ হাজার অভিবাসীকে ডিপোর্ট করেছে বাইডেন প্রশাসন

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ প্রদত্ত তথ্য অনুযায়ী, চলতি বছরের মে মাসে টাইটেল ৪২ বিধি প্রত্যাহার করার পর থেকে জুলাই মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত প্রায় ৮৫০০০ অভিবাসীকে “প্রত্যাবাসন” অর্থাত্‌ ডিপোর্ট করা হয়েছে। যা গত বছরের একই সময়ের তুলনায় থেকে প্রায় ৬৫% বেশি। গত বছর একই সময়ে ডিপোর্ট করা হয়েছিল ৫১,২৪৬ জন অভিবাসীকে।আগামী দিনগুলিাতে ডিপোর্টেশন প্রক্রিয়া আরো জোরদার করা হবে।

তবে টাইটেল ৪২ বিধি প্রত্যাহার করার পর যুক্তরাষ্ট্রের সীমান্ত দিয়ে অবৈধ আগমনের হার বৃদ্ধি পাবে, এমন আশঙ্কা করেছিলেন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের কর্মকর্তারা। তবে আশার কথা হচ্ছে টাইটেল ৪২ বিধি প্রত্যাহার করার পরও যুক্তরাষ্ট্রে অবৈধ সীমান্ত পারাপার ৪২% পেয়েছে।

অভিবাসন কর্মীরা দীর্ঘদিন ধরে ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে চালু হওয়া টাইটেল ৪২-র বিধির কড়া সমালোচনা করেছেন এবং কিছু কিছু ডেমোক্র্যাট সদস্য এমনও বলেছেন এই নীতির কারণে বহু আশ্রয়প্রার্থী আমেরিকায় ঢুকতে পারছেন না।

অন্যদিকে, রিপাবলিকানরা এখনও যুক্তি দেখাচ্ছেন বেআইনিভাবে সীমান্ত পার হওয়া রুখতে এই আইনের প্রয়োগ এখনও বলবৎ রাখা উচিত। সীমান্তে বিশৃঙ্খলা তৈরির জন্য তারা দুষছেন খোদ প্রেসিডেন্ট বাইডেনকে।

এদিকে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে আশ্রয়প্রার্থীদের আবেদন প্রক্রিয়া যুক্তরাষ্ট্রের বাইরে বিবেচনা করার বাইডেন প্রশাসনের বিধির কার্যকর বিরুদ্ধে নির্দেশ দিয়েছেন একজন ফেডারেল বিচারক। বাইডেন প্রশাসন অবশ্য আপীল করেছে।

তবে ২০২৪ সালের নির্বাচনের আগে অভিবাসন ইস্যুতে ইমিগ্রেশান বিষয়টি ক্রমশই তীব্র একটা বিতর্কের বিষয় হয়ে উঠছে।

শেয়ার করুন