নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কেনটাকিতে বন্যায় মৃত্যু বেড়ে ২৫

পরিচয় ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০২২ | ১১:০৭ পূর্বাহ্ণ | আপডেট: ৩১ জুলাই ২০২২ | ১১:০৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
কেনটাকিতে বন্যায় মৃত্যু বেড়ে ২৫

যুক্তরাষ্ট্রের কেনটাকিতে প্রবল বন্যায় ভেসে গেছে স্থানীয়দের ঘরবাড়ি। বাড়ছে বন্যায় মৃতের সংখ্যা। শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫। রাজ্যের গভর্নর অ্যান্ডি বেশার জানিয়েছেন, মৃত্যু এবং ক্ষয়ক্ষতির সংখ্যা আরও বাড়তে পারে। শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, বন্যায় মৃতদের মধ্যে ছয়টি শিশু রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই বন্যাকে ‘বড় দুর্যোগ’ বলে ঘোষণা দিয়েছেন এবং তিনি কেন্দ্র থেকে সহায়তার নির্দেশ দিয়েছেন।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল গার্ড ও পুলিশ বন্যায় আটকে পড়াদের উদ্ধারে নৌকার পাশাপাশি হেলিকপ্টার ব্যবহার করে উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এখন পর্যন্ত বেশ কয়েক ডজন মানুষকে উদ্ধার করা হয়েছে। স্থানীয়দের প্রকাশ করা একাধিক ভিডিও থেকে দেখা গেছে, বন্যার তীব্রতা এত বেশি যে কোথাও কোথাও পানি ঘরের ছাদ পর্যন্ত পৌঁছে গেছে। রাস্তাগুলোতে এত বেশি পানি জমেছে, যেন তা নদীতে পরিণত হয়েছে।
রাজ্যের গভর্নর অ্যান্ডি বেশার বলেছেন, কতজন নিখোঁজ রয়েছেন তা বলা যাচ্ছে না। রাস্তাঘাট মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় অনেক এলাকাতেই পৌঁছানো যাচ্ছে না।

এসব প্রাকৃতিক দুর্যোগের জন্য জলবায়ু পরিবর্তনকে মোটা দাগে দায়ী করেছেন বিজ্ঞানীরা।

শেয়ার করুন