নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এক টুকরো কেক-এ জমে উঠুক প্রেম !

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ | ০১:৩২ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ | ০১:৩২ পূর্বাহ্ণ

ফলো করুন-
এক টুকরো কেক-এ জমে উঠুক প্রেম !

ফাইল ছবি

ভালবাসার কোনও নির্দিষ্ট দিন নেই। তবে আজ ভ্যালেন্টাইনস ডে। প্রতিদিনের ব্যস্ত শিডিউল, মন খারাপ, বিষণ্ণতা, একাকিত্ব‌, রাগ-অভিমান সবকিছুকে দূরে সরিয়ে শুধুই ভাল থাকার দিন আজ। ভাল থাকার জন্য সব সময় যে সঙ্গীর প্রয়োজন তা তো নয়। আপনি আপনার প্রিয়জন, বন্ধু-বান্ধব, পরিবার সবার সঙ্গে মিলেমিশে উদযাপন করতে পারেন আজকের এই প্রেমের দিন। আর প্রেম দিবসে একটু মিষ্টি মুখ না হলে চলে?

ভ্যালেন্টাইনস ডে’কে আরও স্পেশাল করে তুলতে আপনি হার্ট শেপের কেক তৈরি করতে পারেন। এই কেক তৈরি করতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট। তাহলে দেখে নেয়া যাক হার্ট শেপের ভ্যালেন্টাইনস ডে স্পেশাল কেকের রেসিপি।

উপকরণ

২৫০ গ্রাম কেক মিশ্রণ, ১৭০ গ্রাম বাটার ক্রিম ফ্রস্টিং, ১/২ কাপ মাখন (আগে থেকে গলিয়ে রাখবেন), ১/২ কাপ দুধ, ২৫০ গ্রাম স্ট্রবেরি জ্যাম, ২৫ স্ট্রবেরি, ১/২ কাপ কনডেন্সড মিল্ক।

পদ্ধতি

এই সুস্বাদু ডেজার্ট রেসিপিটি তৈরি করতে, ওভেনটি ১৯০ ডিগ্রি সেলসিয়াসে প্রায় ১৫ মিনিটের জন্য প্রিহিট করুন। এদিকে, একটি বড় বাটি নিন এবং এতে কেকের মিশ্রণ যোগ করুন। তারপর একটি পাত্রে গলিত মাখন এবং কনডেন্সড মিল্ক দিন। একটি চামচ ব্যবহার করে মিশ্রণটি ফেটিয়ে নিন। অথবা আপনি বৈদ্যুতিক বিটারও ব্যবহার করতে পারেন। এবার বাটিতে দুধ ঢেলে আবার ফেটান বা দ্রুত গতিতে বিট করুন। এটি একটি পুরু সামঞ্জস্য থাকা উচিত।

এবার একটি হার্ট আকৃতির বেকিং প্যান (কেক টিন) নিন। তারপর প্যানটি মাখন দিয়ে ভাল করে গ্রিজ করুন। এবার এতে তৈরি কেকের ব্যাটারটা ঢেলে দিন। তারপর ওভেনে বেকিং প্যানটি রাখুন এবং কেকটি প্রায় ২০-২৫ মিনিটের জন্য বেক করুন। কেকের মাঝখানে একটি টুথপিক ঢুকিয়ে মাঝখানে চেক করতে থাকুন। টুথপিক ঢোকানোর পর, একটি পরিষ্কার টুথপিক পেলে কেক তৈরি হয়ে যাবে। হয়ে গেলে ওভেন থেকে বেকিং প্যানটি বের করে নিন। কেক ঠান্ডা হতে দিন।

এবার বেকড কেকের উপরে স্ট্রবেরি জ্যামের একটি পুরু স্তর ছড়িয়ে দিন। এর পরে একটি পাইপিং ব্যাগে ক্রিম বাটার ফ্রস্টিং রাখুন। তারপর উপরে এবং পাশ থেকে সেই ফ্রস্টিং দিয়ে কেকটি সাজান। সাবধানে একটি সুন্দর প্লেটে কেকটি বের করে নিন। স্লাইস করা স্ট্রবেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। সূত্র : বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন