নিউইয়র্ক     শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিঙ্গাপুরে গোপন বৈঠকে ভারত, চীন, আমেরিকার গোয়েন্দা প্রধানরা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২৩ | ১০:২৩ পূর্বাহ্ণ | আপডেট: ০৪ জুন ২০২৩ | ১০:২৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
সিঙ্গাপুরে গোপন বৈঠকে ভারত, চীন, আমেরিকার গোয়েন্দা প্রধানরা

সারা বিশ্বের গোয়েন্দাপ্রধানরা সিঙ্গাপুরে মিলিত হলেন গোপন বৈঠকে। বৈঠকে উপস্থিত ছিল ভারতও! ছিলেন চীন, আমেরিকার গোয়েন্দাপ্রধানরাও। জানা গিয়েছে, শনিবারই এক গোপন বৈঠকে সংবাদমাধ্যমের চোখের আড়ালেই হয় ওই বৈঠক। এবারই প্রথম নয়, সিঙ্গাপুরে এমন বৈঠক নাকি কয়েক বছর ধরেই হচ্ছে। যার আয়োজন করে সিঙ্গাপুর প্রশাসনই। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

গোপনীয়তাকে প্রাধান্য দিয়ে প্রতিবারই বৈঠক আয়োজিত হয় বিভিন্ন স্থানে। এবং বৈঠকের আগে সেসম্পর্কে প্রকাশ্যে কিছুই জানানো হয় না। জানা যাচ্ছে, বৈঠকে ভারতের তরফে ছিলেন সামান্ত গোয়েল। তিনি ভারতের ‘ওভারসিজ ইন্টেলিজেন্স গ্যাদারিং এজেন্সি’র প্রধান। আমেরিকার তরফে হাজির ছিলেন সেদেশের জাতীয় গোয়েন্দাপ্রধান আভরিল হেইনেস। নামপ্রকাশে অনিচ্ছুক পাঁচজন ব্যক্তির সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

কিন্তু কেন এই বৈঠক? সূত্রের দাবি, পরস্পরের সঙ্গে সংযোগ রাখতে গোয়েন্দারা নাকি সাংকেতিক ভাষায় আদানপ্রদান করে তথ্যের। আর সেই যোগাযোগের ‘বোঝাপড়া’র উন্নতি ঘটাতেই এই বার্ষিক গোপন বৈঠকের আয়োজন। কিন্তু নয়াদিল্লি এমন বৈঠক সম্পর্কে কিছু জানায়নি। নীরব চীন, আমেরিকা ও অন্যান্য দেশও। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

শেয়ার করুন