নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাশিয়ার সঙ্গে ন্যাটো যুদ্ধ বেধে যেতে পারে : চেক জেনারেল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩১ মে ২০২৩ | ১২:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ৩১ মে ২০২৩ | ১২:৫৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাশিয়ার সঙ্গে ন্যাটো যুদ্ধ বেধে যেতে পারে : চেক জেনারেল

চেক সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ কারেল রেহকা। ছবি- সংগৃহীত

রাশিয়া ও বিশ্বের সবচেয়ে বড় সামরিক জোট ন্যাটোর মধ্যে যে কোনো সময় যুদ্ধ বেধে যেতে পারে বলে মন্তব্য করেছেন চেক সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ কারেল রেহকা। মঙ্গলবার চেক সংবাদ ওয়েবসাইট নভিনকে ডট সিজেডের বরাত দিয়ে এ তথ্য জানায় রুশ সংবাদ সংস্থা তাস।

চেক পার্লামেন্টে এক সম্মেলনে রেহকা বলেন, আমরা রাশিয়া এবং উত্তর আটলান্টিক জোটের (ন্যাটো) মধ্যে যুদ্ধকে সবচেয়ে খারাপ পরিস্থিতি হিসেবে দেখি, কিন্তু এটা অসম্ভব নয়। এ যুদ্ধ হতে পারে। রেহকার মতে, চেক সশস্ত্র বাহিনী একটি উচ্চ প্রযুক্তিগতভাবে উন্নত প্রতিপক্ষ রাশিয়ার সঙ্গে সম্ভাব্য সহিংস যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার চেষ্টা করছে। কারণ ‘রাশিয়া বর্তমানে (উত্তর আটলান্টিক) জোটের সঙ্গে একটি সংঘাতের দিকে যাচ্ছে।’

তিনি বলেন, একটি সম্ভাব্য শত্রুর সঙ্গে সংঘাত মোকাবিলায় বাধ্যবাধকতাগুলোর জন্য ন্যাটোর আগে চেক প্রজাতন্ত্রকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে হবে। তিনি বলেন, ইউক্রেনের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, রাশিয়ার জ্বালানি সরবরাহের ওপর অবিলম্বে নির্ভরতা কাটিয়ে উঠতে বিশেষ মনোযোগ দিয়ে দেশের জাতীয় নিরাপত্তা জোরদার করা দরকার। তিনি সম্মেলনে অংশগ্রহণকারীদের টেলিযোগাযোগের ক্ষেত্রে চীনের ওপর খুব বেশি নির্ভরশীল হওয়ার হুমকি সম্পর্কে সতর্ক করেন।

শেয়ার করুন