নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ায় হামলাকাণ্ড : নিজেদের দূরে রাখছে যুক্তরাষ্ট্র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৮ মে ২০২৩ | ১২:৪৭ পূর্বাহ্ণ | আপডেট: ২৮ মে ২০২৩ | ১২:৪৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাশিয়ায় হামলাকাণ্ড : নিজেদের দূরে রাখছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার ভেতরে সশস্ত্র ব্যক্তিদের হামলার ঘটনা থেকে নিজেদের দূরে সরিয়ে রাখছে যুক্তরাষ্ট্র। রাশিয়া দাবি করেছে, ইউক্রেন থেকে প্রবেশ করা সশস্ত্র হামলাকারীদের তারা পরাস্ত করেছে। বিবিসি জানায়, ইউক্রেন সীমান্তসংলগ্ন বেলগোরদ অঞ্চলে গত সোমবার ওই হামলার ঘটনা ঘটে। গত বছর প্রতিবেশী দেশ ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করার পর থেকে সীমান্ত অতিক্রম করে এটা রাশিয়ায় হামলা চালানোর অন্যতম বড় ঘটনা।

গত মঙ্গলবার ২৩ মে রাশিয়া জানায়, তাদের পাল্টা অভিযানে ৭০ হামলাকারী নিহত হয়েছে। তাদের দাবি, এই যোদ্ধারা ইউক্রেন থেকে এসেছে। রাশিয়া হামলাকারীদের ফেলে যাওয়া অথবা ক্ষতিগ্রস্ত হওয়া বেশ কিছু পশ্চিমা সামরিক যানের ছবি প্রকাশ করেছে। এসবের মধ্যে যুক্তরাষ্ট্রে নির্মিত হামভি সাঁজোয়া যানের ছবিও রয়েছে। যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়ার ভেতরে হামলা চালানোর ব্যাপারে তারা কোনো উৎসাহ দেয়নি বা সহায়তাও করেনি।

যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্র ওই হামলায় ব্যবহৃত হয়েছে, এমন ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার ব্যাপারটি স্বীকার করে গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেন, এসব খবরের সত্যতা নিয়ে তার দেশের সন্দেহ রয়েছে। এদিকে বেলগোরদে হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগ নাকচ করেছে ইউক্রেন সরকার। তাদের দাবি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধিতাকারী দুটি আধা সামরিক বাহিনী ওই হামলার পেছনে রয়েছে।

সাথী/পরিচয়

শেয়ার করুন