নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যেভাবে এলো দুধ-চা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৩ | ০৩:৩৩ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ মে ২০২৩ | ০৩:৩৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
যেভাবে এলো দুধ-চা

দুধ-চা বা চায়ের লিকারে দুধ মিশিয়ে খাওয়ার প্রচলন কম প্রাচীন নয়। চায়ের সঙ্গে দুধ মিশ্রণের প্রচলন ঘটায় প্রথম তিব্বতের চা-প্রেমীরা। তারা দুধ-চা পান করত হজমের সুবিধার জন্য। ছাগল বা গরুর দুধ দিয়েই বাটার টি বা দুধ-চা বানাত।

তিব্বত থেকে দুধ-চায়ের প্রচলন ভারতবর্ষে আগমন করে। ভারতবর্ষ মসলার জন্য বিখ্যাত। এখানকার চা-প্রেমীরা দুধের পাশাপাশি বিভিন্ন মসলাও ব্যবহার করত চায়ের সঙ্গে। এর পর ভারত থেকে ব্রিটিশরা দুধ-চায়ের রেসিপি তাদের দেশে নিয়ে যায়। ব্রিটিশ অভিজাতদের হাত ঘুরে নানাভাবে এই চায়ের বিবর্তন ঘটেছে। তারা মসলাযুক্ত দুধ-চায়ের বদলে চায়ের সঙ্গে চিনি ও মধুর মিশ্রণ ঘটিয়ে দুধ-চাকে নতুন আঙ্গিকে হাজির করে। ফলে ‘টি উইথ মিল্ক’ বা চায়ের সঙ্গে দুধের মিশ্রণ ব্রিটিশ খাদ্যসংস্কৃতির অংশ হয়ে যায়। ব্রিটিশ বাংলায়ও চা জনগণের মধ্যে জনপ্রিয় করে তুলতে সে সময় জনগণকে বিনা পয়সায় দুধ ও চিনির মিশ্রণে চা পান করাত।

ইউরোপে দুধ-চা জনপ্রিয় হয়ে উঠেছিল ব্রিটিশদের হাত ধরে। তারও আগে এই কাজটি করেছিলেন এক ফরাসি নারী। যার নাম ম্যাডাম দে লা সাবলিরে। ১৬৮০ সালে নিজ উদ্যোগে গড়ে তোলা সে সময়কার বিখ্যাত আড্ডাখানা ‘প্যারিস স্যালুন’-এ চায়ের সঙ্গে দুধ মিশিয়ে আগত অতিথিদের পরিবেশন করতেন। তার এই উদ্ভাবনে চায়ের স্বাদে নতুনত্ব আসায় দ্রুতই ইউরোপজুড়ে ছড়িয়ে পড়ে।

সাথী/পরিচয়

শেয়ার করুন