নিউইয়র্ক     শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের শীর্ষ ধনীর খেতাব পুনরুদ্ধার ইলনের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২৩ | ০১:৫৪ পূর্বাহ্ণ | আপডেট: ০২ জুন ২০২৩ | ০১:৫৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিশ্বের শীর্ষ ধনীর খেতাব পুনরুদ্ধার ইলনের

মার্কিন ধনকুবের ইলন মাস্ক। ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় ফের শীর্ষে উঠে আসলেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। গতকাল বুধবার (৩১ মে) ফরাসি টাইকুন বার্নার্ড আর্নল্টকে পেছনে ফেলে আবারও বিশ্বের এক নম্বর ধনীর খেতাবটি পুনরুদ্ধার করলেন টেসলার প্রধান মাস্ক। আগে প্যারিস ট্রেডিংয়ে আর্নল্টের লাক্সারি সংস্থা এলভিএমএইচের ২ দশমিক ৬ শতাংশ দরপতন হলে তার ব্যক্তিগত সম্পত্তিতেও কিছুটা টান পড়ায় তালিকায় দ্বিতীয়স্থানে চলে যান তিনি।

গত ডিসেম্বরে অবশ্য মাস্কের কাছ থেকেই শীর্ষ ধনীর খেতাব ছিনিয়ে নিয়েছিলেন ৭৪ বছর বয়সী আর্নল্ট। আর্নল্ট ফরাসি ব্যবসায়িক গ্রুপ ‘মোয়েত হেনেসি- লুই ভুটন’ বা এলভিএমএইচের প্রধান নির্বাহী হিসেবে খ্যাতি ছড়িয়েছেন। আর তার ব্যবসার তালিকায় রয়েছে ফ্যাশন, জুয়েলারি, অ্যালকোহলসহ বিশ্বব্যাপী সবচেয়ে পরিচিত কিছু বিলাসবহুল ব্র্যান্ডের মালিকও এই এলভিএমএইচ। আর এগুলোর মধ্যে রয়েছে লুই ভুটন, ট্যাগ হিউর, সেফোরা, ডম পেরিগনন, ক্রিশ্চিয়ান ডিওর, ফেন্ডি, গিভেঞ্চি, মার্ক জ্যাকবস, স্টেলা ম্যাককার্টনি, লোওয়ে, লোরো পিয়ানা, কেনজো, সেলিন, সেফোরা, প্রিন্সেস ইয়টস, বুলগারি, টিফানি অ্যান্ড কোং প্রভৃতি।

অন্যদিকে মার্কিন ধনকুবের ইলন রিভ মাস্কের রয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলা, রকেট কোম্পানি স্পেসএক্স, বোরিং কোম্পানি, নিউরালিংক এবং ওপেন এআই’র মত প্রতিষ্ঠাঙ্গুলো। সম্প্রতি এই বিজনেস টাইকুন টুইটার কিনে নেওয়ার পর থেকে বেশ সাড়া ফেলে দেন দুনিয়াজুড়ে। আর সেটিরও প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করছেন তিনি। সাম্প্রতিক সময়ে বৈশ্বিক অর্থনীতির মন্দার জেরে বিলাসবহুল খাতের ওপর থেকে বিনিয়োগকারীদের আস্থা কমতে শুরু করলে গত এপ্রিলের পর থেকে এলভিএমএইচের শেয়ারের দর প্রায় হ্রাস পায় ১০ শতাংশ । একপর্যায়ে মাত্র একদিনেই ১১০ কোটি ডলার সম্পরিমাণ সম্পদ হারান আর্নল্ট।

অন্যদিকে মাস্ক চলতি বছরে এ পর্যন্ত ৫ হাজার ৫৩০ কোটি ডলারের বেশি লাভ করেছেন । আর এ আয়ের প্রায় ৭১ শতাংশ সম্পদই টেসলা-নির্ভর। এ বছর গাড়িনির্মাতা সংস্থাটির শেয়ারের দর ৬৬ শতাংশ বেড়েছে। ফলে মাস্কের মোট সম্পত্তিও দিয়েছে একটি হাই জাম্প। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সের মতে, শীর্ষ ধনী ইলন মাস্কের মোট সম্পদের পরিমাণ ১৯ হাজার ২০০ কোটি ডলার। আর দ্বিতীয় স্থানে থাকা আর্নল্টের মোট সম্পদ রয়েছে ১৮ হাজার ৭০০ কোটি ডলার। সূত্র : ব্লুমবার্গ

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন