নিউইয়র্ক     শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেসিপি দিয়েছেন ফারাহ্‌ সুবর্ণা

জেনে নিন ভিনদেশি পদ বিফ র্যানড্যাংয়ের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০২৩ | ১২:৪১ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ মে ২০২৩ | ১২:৪১ পূর্বাহ্ণ

ফলো করুন-
জেনে নিন ভিনদেশি পদ বিফ র্যানড্যাংয়ের রেসিপি

বিফ র‍্যানড্যাংছবি : প্রথম আলো

উপকরণ-
কারি পেস্টের জন্য—শুকনা মরিচ ১০টি, লাল মরিচ ৫টি, দেশি ছোট পেঁয়াজ ৬টি, আদা ২ ইঞ্চি, গালাঙ্গাল (থাই আদা) ২ ইঞ্চি, লেমন গ্রাস ২ ইঞ্চি (নিচের দিকের মোটা অংশ)।

বাকি উপকরণ-
গরুর মাংস ১ কেজি, হলুদগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া দেড় টেবিল চামচ, তেজপাতা ২টি, দারুচিনি ১ ইঞ্চি, এলাচি ৪টি, তারা মৌরি (স্টার অ্যানিস) ২টি, নারকেল দুধ ১ লিটার, কোরানো নারকেল আধা কাপ, তেঁতুলের ক্বাথ আধা কাপ (বেশি ঘন হবে না), লেমন গ্রাস মোটা ৩টি (থেঁতলানো), লবণ স্বাদমতো ও তেল ৪ টেবিল চামচ।

বিফ র‍্যানড্যাংছবি : প্রথম আলো

কারি পেস্টের মসলাগুলো একসঙ্গে পাটায় বেটে বা মিক্সচারে মিহি করে নিন। কোরানো নারকেল শুকনা খোলায় একদম গাঢ় বাদামি করে ভেজে তারপর মিহি করে বাটুন। এবার চুলায় একটা প্যান বসিয়ে তাতে তেল দিয়ে থেঁতলে রাখা লেমন গ্রাস দিয়ে ১ মিনিট ভেজে কারি পেস্ট দেন। পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত কারি পেস্টটা কষাতে হবে। তারপর তাতে হলুদ-ধনেগুঁড়া, আস্ত গরমমসলা, তেজপাতা দিয়ে আরও ২-৩ মিনিট ভেজে গরুর মাংস ঢেলে দেন। মাংস ১০-১২ মিনিট কষিয়ে তাতে স্বাদমতো লবণ ও নারকেলের দুধ দিয়ে ঢেকে একদম কম আঁচে ঘণ্টা দুয়েক রান্না করুন। মাঝেমধ্যে ঢাকনা খুলে নেড়ে দিতে হবে, নয়তো তলায় লেগে যেতে পারে। রান্না প্রায় হয়ে এলে বেটে রাখা নারকেল ও তেঁতুলের ক্বাথ ঢেলে দিয়ে ভালোমতো মিশিয়ে নিন। এই কারিতে কোনো ঝোল থাকবে না। একদম শুকনা শুকনা হবে। যদি আপনার একটু মিষ্টি মিষ্টি কারি খেতে ভালো লাগে, তাহলে এই সময়ে রান্নায় একটু তালমিছরি যোগ করতে পারেন। পোলাও বা কাটারিভোগের মতো সুঘ্রাণ চালের সাদা ভাতের সঙ্গে এই কারি বেশি ভালো লাগবে। সূত্র : প্রথম আলো

শেয়ার করুন