নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২৩ | ১২:৫০ পূর্বাহ্ণ | আপডেট: ৩০ মে ২০২৩ | ১২:৫০ পূর্বাহ্ণ

ফলো করুন-
জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী আজ

জিয়াউর রহমান। ফাইল ছবি

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার (৩০ মে)। ১৯৮১ সালের এইদিনে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নির্মমভাবে শহীদ হন তিনি। জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন। তিনি বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা।

প্রতি বছর এ দিনটি জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী হিসেবে পালন করে বিএনপি। শোকাবহ এই দিনটি স্মরণে রাজধানী ঢাকাসহ সারা দেশে দোয়া মাহফিল, আলোচনাসভা ও দরিদ্রদের মধ্যে খাবার বিতরণসহ ১৮ দিনের কর্মসূচি নিয়েছে বিএনপি ও সহযোগী সংগঠনগুলো। ১৯৭১ সালের ২৬ মার্চ মেজর জিয়াউর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করে বাংলাদেশের ইতিহাসে এক নতুন অধ্যায় সূচনা করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর নানা ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে সেনাবাহিনী প্রধানের দায়িত্ব গ্রহণ করেন জিয়াউর রহমান। এরপর ১৯৭৭ সালের ২১ এপ্রিল তিনি বাংলাদেশের ষষ্ঠ রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন।

জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী থানার বাগবাড়িতে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তার বাবা মনসুর রহমান কলকাতায় একজন কেমিস্ট হিসেবে সরকারি চাকরিতে নিয়োজিত ছিলেন। শৈশব ও কৈশোরের একটি সময় গ্রামে কাটিয়ে তিনি বাবার সঙ্গে কলকাতায় এবং দেশ বিভাগের পর করাচিতে চলে যান। শিক্ষাজীবন শেষে ১৯৫৩ সালে পাকিস্তান মিলিটারি একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ভর্তি হন। ১৯৫৫ সালে তিনি কমিশন লাভ করেন।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ১৮ দিনের কেন্দ্রীয় কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। গতকাল সোমবার (২৯ মে) দুপুর ২টায় রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনাসভার মাধ্যমে এই কর্মসূচি শুরু হয়েছে। আজ ভোর ৬টায় দলের নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। এদিন বেলা ১১টায় মহাসচিবের নেতৃত্বে জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও রুহের মাগফেরাত কামনায় মাজার জিয়ারত করা হবে।

পরে ওলামা দলের উদ্যোগে মাজার প্রাঙ্গণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। আজ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি প্রতি থানায় দুস্থদের মধ্যে কাপড় ও রান্না করা খাবার বিতরণ করবে। আগামী ১ জুন জাসাস, ২ জুন জাতীয়তাবাদী সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি), ৪ জুন শ্রমিক দল, ৮ জুন তাঁতী দল, ১০ জুন মৎস্যজীবী দল আলোচনাসভা করবে। আগামী ১৫ জুন পর্যন্ত বিএনপির অন্যান্য সংগঠনসমূহ ধারাবাহিকভাবে কর্মসূচি পালন করবে। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন