নিউইয়র্ক     শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে যে খাবারগুলো খেলে আরও বেশি গরম লাগতে পারে

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৩ মে ২০২৩ | ১২:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ মে ২০২৩ | ১২:২৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
গরমে যে খাবারগুলো খেলে আরও বেশি গরম লাগতে পারে

গরমের এই সময়ে সবচেয়ে বেশি খেয়াল রাখতে হবে খাবারের দিকে। কেবল গরমের জন্য উপযোগী খাবার খাওয়াই নয়, সেইসঙ্গে সেসব খাবার এড়িয়ে চলতে হবে যেগুলো এই সময়ে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শীতে যেমন ইচ্ছে হলেই অনেক খাবার খাওয়া যায়, গরমে তেমন নয়। এসময় খাবার খেতে হয় বুঝেশুনে। কিছু খাবার আছে যেগুলো গরমের সময় খেলে আরও বেশি গরম অনুভূত হবে। তাই সেসব খাবার থেকে দূরে থাকুন এই গরমে। চলুন জেনে নেওয়া যাক:

ফাস্টফুড : ফাস্টফুড খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কম আছেন। কিন্তু এই গরমে এ ধরনের খাবার বাদ দিন তালিকা থেকে। কারণ এ জাতীয় খাবার দ্রুত তৈরি করার জন্য ব্যবহার করা হয় নানারকম মসলা ও অনেকটা তেল। এই তেল ও মসলার কারণে শরীর অসুস্থ হয়ে যাওয়ার ভয় থাকে। সেইসঙ্গে গরমেও লাগতে পারে হাঁসফাঁস। তাই এসময় ফাস্টফুডের বদলে হালকা ধরনের খাবার খান।

তেলজাতীয় খাবার : এই গরমে তেলজাতীয় খাবার যতটা সম্ভব এড়িয়ে চলবেন। কারণ তেলজাতীয় খাবার হজম করার জন্য আমাদের শরীরে অনেক বেশি সময় প্রয়োজন হয়। এদিকে খাবার হজমের প্রক্রিয়া যত দীর্ঘ হবে, শরীরে উষ্ণতার পরিমাণ ততই বাড়বে। ফলে বাড়বে অস্বস্তিও। তাই গরমে তেলজাতীয় খাবার থেকে দূরে থাকাই উত্তম।

অতিরিক্ত মসলাদার খাবার : অতিরিক্ত মসলাদার খাবার খেতে মুখরোচক লাগলেও তা এই গরমে আপনার শরীরের তাপমাত্রা আরও বেশি বাড়িয়ে দিতে পারে। এ ধরনের খাবার সহজে হজমও হতে চায় না। সেইসঙ্গে শরীর থেকে পানিও টেনে নেয় প্রচুর। যে কারণে বাড়ে শরীর খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা। তাই এই গরমে সুস্থ থাকতে চাইলে অতিরিক্ত মসলাদার খাবার বাদ দিতে হবে।

ঝাল-ঝোল : অতিরিক্ত ঝাল দিয়ে তৈরি ঝোল জাতীয় খাবার খেতে আপনার যতই ভালোলাগুক, গরমের সময়টাতে এড়িয়ে চলতে হবে। কারণ এ ধরনের খাবার গরমে আপনার অবস্থা আরও শোচনীয় করে দিতে পারে। তাই অতিরিক্ত ঝাল খাবার এই সময়ে বাদ দিতে হবে।

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন