নিউইয়র্ক     শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গত বছর এসেছে প্রায় এক মিলিয়ন, ১০ বছর পর যুক্তরাষ্ট্র বৈধ অভিবাসনে রেকর্ড বৃদ্ধি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৮ মে ২০২৩ | ০২:৫৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৮ মে ২০২৩ | ০৩:৩৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
গত বছর এসেছে প্রায় এক মিলিয়ন, ১০ বছর পর যুক্তরাষ্ট্র বৈধ অভিবাসনে রেকর্ড বৃদ্ধি

গত বছর ২০২২ সালে প্রায় এক মিলিয়ন মানুষ অভিবাসী হিসেবে বৈধভাবে যুক্তরাষ্ট্রে এসেছে যা ২০১৩ সালের পর সবচাইতে বেশী একক বছরের হিসেবে। প্যান্ডেমিকের প্রভাবে বৈধ ইমিগ্রেশানের সংখ্যা গত ২ বছর হ্রাস পেলেও চলতি বছরেও ব্যাপক হারে বাড়তে শুরু করেছে। সে তুলনায় যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী প্২০২১ সালে যান্ডেমিকের সময় ৩ লক্ষ ৭৬ হাজার মানুষ যুক্তরাষ্ট্রে বৈধ উপায়ে আসতে সক্ষম হয়েছিল।

এর পাশাপাশি ব্যুরো অফ লেবার ষ্ট্যাটিটিকস এর তথ্য অনুযায়ী বর্তমানে যুক্তরাষ্ট্রে প্রতি ৫ জন শ্রমিকের একজন হচ্ছে অন্যদেশে জন্মগ্রহণকারী কিংবা যাদের বাবা-মা কেউই আমেরিকার নাগরিক নন। ২০২২ সালে যুক্তরাষ্ট্রের শ্রমবাজারে অভিবাসী কিংবা অন্যদেশে জন্মগ্রহণকারী শ্রমিকদের হার ছিল ১৮.৪% যা ২০২১ সালে ছিল ১৭.৪%। পাশাপাশি অভিবাসী কিংবা অন্যদেশে জন্মগ্রহণকারী শ্রমিকদের বেকারত্বের হার ছিল কম ৩.৪% তুলনায় যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী শ্রমিকদের বেকারত্বের হার ছিল ৩.৭%।

তবে মজুরীর দিক থেকে গড়ে সপ্তাহে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী শ্রমিকদের আয় ছিল সপ্তাহে ১০৮৭ ডলার, তুলনায় অভিবাসী কিংবা অন্যদেশে জন্মগ্রহণকারী শ্রমিকদের গড় আয় ছিল সপ্তাহে ৯৪৫ ডলার। অভিবাসী কিংবা অন্যদেশে জন্মগ্রহণকারী শ্রমিকদের প্রায় অর্ধেকই ছিল হিসপ্যানিক সম্প্রদায়ভুক্ত, ২৫% ছিল এশীয়, ১৬% শ্বেতাঙ্গ।

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন