নিউইয়র্ক     শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খাদ্যপণ্যের দাম ২ বছরের মধ্যে সর্বনিম্ন মে মাসে বলেছে এফএও

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৩ | ১২:৪৩ পূর্বাহ্ণ | আপডেট: ০৫ জুন ২০২৩ | ১২:৪৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
খাদ্যপণ্যের দাম ২ বছরের মধ্যে সর্বনিম্ন মে মাসে বলেছে এফএও

জাতিসংঘের খাদ্য সংস্থার বৈশ্বিক খাদ্যমূল্যের সূচক মে মাসে দুই বছরের মধ্যে সর্বনিম্নে নেমে এসেছে। কারণ, চিনি ও মাংসের দাম বেড়ে যাওয়া সত্ত্বেও উদ্ভিজ্জ তেল, খাদ্যশস্য ও দুগ্ধজাত পণ্যের দাম তুলনামূলক বেশি কমায় সার্বিক মূল্যসূচক নিম্নমুখী রয়েছে।

বৈশ্বিকভাবে সবচেয়ে বেশি বাণিজ্য হয়, এমন পণ্যদ্রব্যের দাম ওঠানামার ওপর নজর রাখে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও। গত মাসের সংশোধিত ১২৭ দশমিক ৭ পয়েন্টের তুলনায় মে মাসে খাদ্যমূল্যের গড় সূচক ছিল ১২৪ দশমিক ৩ পয়েন্ট। এপ্রিলের সূচক ১২৭ দশমিক ২ ছিল বলে তখন বলা হয়েছিল। ২০২১ সালের এপ্রিলের তুলনায় মে মাসে স্কোর ছিল সর্বনিম্ন। তার মানে হলো, ইউক্রেনে রাশিয়ার হামলার পর ২০২২ সালের মার্চে পৌঁছানো সর্বকালের সর্বোচ্চ পয়েন্ট থেকে এখন ২২ শতাংশ কমে এসেছে। ১৯৯০ সাল থেকে এ সূচক প্রকাশ করছে বৈশ্বিক সংস্থাটি।

এফএওর খাদ্যশস্যের মূল্যসূচক আগের মাসের চেয়ে মে মাসে প্রায় ৫ শতাংশ কমেছে। পর্যাপ্ত সরবরাহের সম্ভাবনা ও কৃষ্ণসাগর শস্য চুক্তির মেয়াদ বাড়ানোয় ইউক্রেন থেকে রপ্তানির সুযোগ তৈরি হওয়ায় দামে প্রভাব পড়েছে। কিন্তু কিছু রপ্তানিকারক দেশে সরবরাহে কড়াকড়ি আরোপ করায় মে মাসে আন্তর্জাতিক বাজারে চালের মূল্যবৃদ্ধি অব্যাহত রয়েছে বলে এফএও বলছে। সংস্থাটি গত মাসে প্রধান এই পণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল। রয়টার্স

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন