নিউইয়র্ক     শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কিডনি নষ্ট হওয়ার ইঙ্গিত

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৩ মে ২০২৩ | ১২:৩৬ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ মে ২০২৩ | ১২:৩৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
কিডনি নষ্ট হওয়ার ইঙ্গিত

কিডনি হয়তো ধীরে ধীরে নষ্ট হচ্ছে। কিন্তু আপনি সচেতনতার অভাবে তা ধরতে পারছেন না। আপনার প্রতিদিনের জীবনযাপনের ধরনই বলে দেয়, আপনি কতটা সুস্থ থাকবেন। আপনার খাদ্যাভ্যাস, জীবনযাপনে তাই পরিবর্তন আনা জরুরি। কিছু লক্ষণ রয়েছে যেগুলো দেখলে কিডনির সমস্যার বিষয়ে সতর্ক থাকা যায়। মিলিয়ে নিন, আপনার শরীরেও এসব সমস্যা দেখা দিচ্ছে কি না। তাহলে কিডনির বিষয়ে সতর্ক হোন-

বার বার প্রস্রাব : অনেকেরই এই সমস্যা রয়েছে। একবার প্রস্রাব করে আসার কিছুক্ষণ পরেই আবার প্রস্রাব পেয়ে যায়। বার বার প্রস্রাব করা হতে পারে কিডনির সমস্যার অন্যতম লক্ষণ। কারণ আমাদের কিডনি যখন ঠিকভাবে কাজ করতে পারে না তখন প্রস্রাবের হার বেড়ে যায়। যে কারণে একবারে ঠিকভাবে প্রস্রাব বের হয় না। তাই বার বার প্রস্রাবের সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

বমি বমি ভাব : আপনার কি কোনো কারণ ছাড়াই বমি বমি লাগে? এরকমটা হলে সতর্ক হোন। কারণ কিডনি বিকল হয়ে গেলে তখন শরীর থেকে সব টক্সিন বা ক্ষতিকর পদার্থ প্রস্রাবের সঙ্গে বের হতে পারে না। কিডনির সমস্যার কারণে শরীরেই সেই ক্ষতিকর পদার্থগুলো জমা হতে থাকে। সেখান থেকেই দেখা দিতে পারে বমি বমি ভাব।

হঠাৎ ওজন কমে যাওয়া : হঠাৎ করেই যদি ওজন অনেকটা কমে যায় তবে হতে পারে তা কিডনি নষ্ট হওয়ার অন্যতম লক্ষণ। কারণ কিডনি ধীরে ধীরে খারাপ হতে শুরু করলে শরীরের ওজনও একই অনুপাতে কমতে থাকে। তাই এ ধরনের লক্ষণ দেখা দিলে উদাসীন না থেকে গুরুত্বের সঙ্গে দেখুন। দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নিন।

পা ফুলে যাওয়া : কিডনির সমস্যা দেখা দিলে তার লক্ষণ ফুটে ওঠে পায়েও। কারণ তখন পা ফুলে যায়। এতে শরীরে সোডিয়াম জমতে শুরু করে। এই সমস্যা বেশি দেখা যায় ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে। তাই পা ফোলার সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়াও যদি সারাক্ষণ মাথা ব্যথা লেগে থাকে, ঘুম কমে যায়, শরীরের বিভিন্ন অংশে চুলকানি দেখা দেয় তবে সতর্ক হোন। কারণ এগুলোও জানাতে পারে আপনার কিডনি নষ্ট হওয়ার সংকেত।

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন