নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট আছড়ে পড়ল সাগরে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০২৩ | ১২:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ০১ জুন ২০২৩ | ১২:২৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট আছড়ে পড়ল সাগরে

মহাকাশে একটি গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করতে গিয়ে ব্যর্থ হয়েছে উত্তর কোরিয়া। কারিগরি ত্রুটির কারণে সাগরে আছড়ে পড়েছে স্যাটেলাইটটি। আজ বুধবার সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে, মহাকাশে তাদের প্রথম স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনাটি ব্যর্থ হয়েছে। দুর্ঘটনার ফলে সেটি সমুদ্রে বিধ্বস্ত হয়েছে। তবে দেশটির পক্ষ থেকে এও বলা হয়, যত তাড়াতাড়ি সম্ভব আবারও মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করবে তারা।

এদিকে উত্তর কোরিয়ার স্যাটেলাইট বিধ্বস্তের মধ্যেই দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বিমান হামলার সাইরেনের শব্দে অনেকেই জেগে উঠলে বিশৃঙ্খলা দেখা দেয়। সেই সঙ্গে জরুরি বার্তা দিয়ে স্থানীয়দের সরিয়ে নেওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়। তবে ২০ মিনিটের মাথায় বলা হয়, ভুলবশত এমন বার্তা পাঠানো হয়েছিল। কোরীয় উপদ্বীপে ৭০ বছর ধরে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে উত্তেজনা চলছে। এর মধ্যেই ভুলবশত দেওয়া সাইরেনের ফলে আতঙ্কে থাকতে হচ্ছে অনেক বাসিন্দাকে।

সিউলে বসবাসকারী ৩৩ বছর বয়সী এক নারী বিবিসিকে বলেছেন, জরুরি সতর্কতা পাওয়ার পর তিনি খুব ভয় পেয়েছিলেন এবং এলাকা ছাড়ার প্রস্তুতিও নিয়েছিলেন। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি না যে এখানে যুদ্ধ হবে। কিন্তু ইউক্রেনের যুদ্ধের পর এটি আমাকে ভাবতে বাধ্য করছে যে উত্তর কোরিয়া বা চীন দক্ষিণ কোরিয়া আক্রমণ করতে পারে।

শেয়ার করুন