নিউইয়র্ক     বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আভিবাসী নারীর ক্ষমতায়ন নিয়ে আলাপে সংলাপে নিউইয়র্কে সেমিনার

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২১ মে ২০২৩ | ০১:১১ পূর্বাহ্ণ | আপডেট: ২১ মে ২০২৩ | ০১:১১ পূর্বাহ্ণ

ফলো করুন-
আভিবাসী নারীর ক্ষমতায়ন নিয়ে আলাপে সংলাপে নিউইয়র্কে সেমিনার

নিউইয়র্কে প্রথম আলো নর্থ আমেরিকা কার্যালয়ে গত ১৩ মে শনিবার বিকেলে বরেণ্য সাহিত্যিক নাজমুন্নেছা পিয়ারীর উপস্থিতিতে “গ্রেসফর অল” ফাউন্ডেশনের ব্যানারে “অভিবাসী নারীর ক্ষমতায়ন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। শুরুতেই ফুল দিয়ে স্বাগত জানানো হয় কবি নাজমুন্নেছা পিয়ারীকে। অত:পর “গ্রেস ফর অল” ফাউন্ডেশনের সিইও দিমা নেফারতিতি’র সঞ্চালনায় জম্পেশ আলাপচারিতায় সবার সরব উপস্থিতিতে জমে উঠে অভিবাসী নারীর ক্ষমতায়ন এর নানা প্রসংগ। প্রধান আলোচক ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাহিত্যিক, বরেণ্য সাংবাদিক নাজমুন নেসা পিয়ারী। তিনি শোনালেন কয়েক দশক আগে শুরু করা জার্মান দেশে তার প্রবাস জীবনের সফল যাত্রার গল্প।সেই সাথে তিনি তার আলাপে অনুপ্রেরণার বার্তা ছড়িয়ে দিলেন বিশ্বব্যাপী প্রতিটি সফল অভিবাসী নারীর জন্য, যারা প্রবাসেরঅপ্রতিকুল আবহাওয়া, ভিনভাষী পরিবেশেও মেধা এবং যোগ্যতা দিয়ে পায়ের তলায় মাটি করে নিয়েছে এবং ভবিষ্যতেও নেবে।

উপস্থিত সবাই মুগ্ধ হয়ে শুনেছেন নাজমুন্নেছা পিয়ারীর আলাপচারিতা। এরপরে কবি, লেখক শেলী জামান বর্ণনা করেন তারদীর্ঘ প্রবাস জীবনের অভিজ্ঞতা। ছোট ছোট সন্তানদের নিয়ে আশির দশকে নতুন দেশকে আবিস্কার করা অভিবাসী জীবনেরগল্প। শেলী জানান, তিনি কৃতজ্ঞ এই দেশের প্রতি।দুহাতে সফলতা পান অভিবাসী নারী হিসাবে।

এরপরে টিভি ব্যক্তিত্ব দিমা নেফারতিতি প্রবাসে তার টিভি সাংবাদিকতার বর্নীল অভিজ্ঞতার গল্প বললেন । ভিন্ন ভিন্ন কৃষ্টি এবংসংস্কৃতির আদান প্রদানের চমকপ্রদ কিছু গল্প শোনান দিমা নেফারতিতি। কবি শিমু আফরোজা শোনান তার অভিবাসী জীবনেরবাস্তব কিছু গল্প। সংস্কৃতিসেবী রওশন জাহান জানালেন প্রবাসের যাপিত জীবনের প্রতিকুলতার কিছু অভিজ্ঞতা। সবশেষেসুলতানা ফিরদৌসী তার কথায় উল্লেখ করলেন এশিয়ার নারী শ্রমিকদের কথা যারা বিভিন্ন দেশে অভিবাসী হিসাবে কাজকরছে। দিনের পর দিন অক্লান্ত পরিশ্রম করে দেশে রেমিট্যান্স পাঠাচ্ছেন। দুঃখজনক হলেও সত্যি নারী অভিবাসী শ্রমিকরাসবচেয়ে ঝুকি নিয়ে অভিবাসী জীবনযাপন করছে। তাদের অধিকার গুলো সঠিক বাস্তবায়ন করা দরকার। প্রাসঙ্গিক বিষয়ে বিশদআলোচনার মাধ্যমে সেমিনার শেষ হয়। তারপর সবাই মিলে উপভোগ করেন ঘরে বানানো দেশীয় ঐতিহ্যের নানারকম মুখরোচক খাবার। উক্ত সেমিনারে আনন্দময় পরিবেশে ধন্যবাদজ্ঞাপন করা হয় “গেস ফর অল” ফাউন্ডেশনের সিইও দিমা নেফারতিতি এবং অনুষ্ঠানের কো-হোস্ট শেলী জামান খানকে।

উল্লেখ্য, অভিবাসী সমাজকে অনুপ্রাণিত করা, নারীর ক্ষমতায়ন, তরুণ প্রজন্মের জন্যশেকড় সংস্কৃতির চর্চা, অর্থনৈতিক মুক্তি অর্জন এবং পিছিয়ে পরা জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে কাজ শুরু করেছেগ্রেস ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটি বিশ্বাস করে, সমমনা আলোকিত মানুষদের সম্মিলিত প্রয়াস অভিবাসী সমাজের অনেক অসম্ভবকেই সম্ভব করতে পারে।

সুমি-পরিচয়

শেয়ার করুন