নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

৬ হাজার কর্মী ছাঁটাই করবে এইচপি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২২ | ১২:৫৯ অপরাহ্ণ | আপডেট: ২৩ নভেম্বর ২০২২ | ১২:৫৯ অপরাহ্ণ

ফলো করুন-
৬ হাজার কর্মী ছাঁটাই করবে এইচপি

আগামী তিন বছরের মধ্যে ছয় হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিলো বিশ্বের শীর্ষস্থানীয় কম্পিউটার নির্মাতা সংস্থা এইচপি (হিউলেট প্যাকার্ড)। অর্থনৈতিক মন্দার কারণে ব্যয় কমাতে মঙ্গলবার (২২ নভেম্বর) সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতিতে এ পরিকল্পনার কথা জানানো হয়।

বিবৃতিতে সংস্থাটির ত্রৈমাসিক আয়ের একটি প্রতিবেদন সংযুক্ত করা হয়। এতে বলা হয়, গত বছরে প্রতিষ্ঠানটির বিক্রয় ১১ শতাংশের বেশি কমে গেছে। আগামী ২০২৫ সালের মধ্যে প্রতিষ্ঠানটির ৪ হাজার থেকে ৬ হাজার কর্মী ছাঁটাই করা হবে। এর আগে এইচপি জানিয়েছিল, বিশ্বব্যাপী তাদের প্রায় ৫১ হাজার কর্মী রয়েছে।

বিবৃতিতে এইচপির প্রেসিডেন্ট এবং সিইও এনরিক লরেস বলেন, ‘ভবিষ্যত প্রস্তুত রূপান্তর পরিকল্পনা’র ফলে আগামী তিন বছরে ১ দশমিক ৪ বিলিয়ন ডলারের বেশি বার্ষিক মোট রান রেট সঞ্চয় হওয়া উচিত, যার পুনর্গঠনসহ প্রায় এক বিলিয়ন ডলার খরচ হবে। সেই এক বিলিয়ন ডলারের মধ্যে ৬০০ মিলিয়ন ডলার আসবে ২০২৩ আর্থিক বছরে। যা শেষ হবে আগামী বছর ৩১ অক্টোবর। বাকিগুলো ২০২৪ এবং ২০২৫ সালের আর্থিক বছরের মধ্যে সমানভাবে বিভক্ত হবে। টুইটার, মেটা, মাইক্রোসফট, আমাজন, গুগলের পর কর্মী ছাঁটাইয়ের এ ঘোষণা দিলো এইচপি।

শেয়ার করুন