নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

৩ দিনে ১১ দফা ভোট, তবু স্পিকার নেই প্রতিনিধি পরিষদে

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৩ | ০১:৪৩ অপরাহ্ণ | আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ | ০১:৪৩ অপরাহ্ণ

ফলো করুন-
৩ দিনে ১১ দফা ভোট, তবু স্পিকার নেই প্রতিনিধি পরিষদে

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি সর্বশেষ চেষ্টাতেও স্পিকার হিসেবে নির্বাচিত হতে ব্যর্থ হয়েছেন। এর ফলে যুক্তরাষ্ট্র সরকারের এক অচলাবস্থা সৃষ্টি হয়েছে। গৃহযুদ্ধ সময়কালের পূর্বে ছাড়া এমন পরিস্থিতি আরও কখনও দেখা দেয়নি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

তৃতীয় দিন ১১তম দফা স্পিকার নির্বাচনে ভোটাভুটি হয়। এবারও রিপাবলিকান দলের অতি ডানপন্থীদের একটি ম্যাকার্থির স্পিকার নির্বাচিত হওয়ার পথে বাধা হয়ে দাঁড়ায়।

নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে রিপাবলিকানরা। কিন্তু দলের মধ্যে স্পিকার নির্বাচন নিয়ে ঐকমত্য না থাকায় চেম্বারে কোনও সদস্য শপথ বা বিল পাস করা সম্ভব হচ্ছে না।

শুক্রবার পর্যন্ত প্রতিনিধি পরিষদের অধিবেশন স্থগিত রাখা হয়েছে। এদিন চতুর্থ দিনের মতো স্পিকার নির্বাচন নিয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন অচলাবস্থা দেখা দিয়েছিল দাসপ্রথা ইস্যুতে গৃহযুদ্ধ শুরুর আগে। ১৮৬০ সালে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে স্পিকার নির্বাচনে ৪৪ দফা ভোটাভুটি হয়েছিল।

স্পিকার নির্বাচিত হতে ম্যাকার্থির প্রয়োজন ২১৮টি ভোট। কিন্তু রিপাবলিকান দলের কট্টরপন্থী ২০ আইনপ্রণেতা ম্যাকার্থিকে স্পিকার হিসেবে চাইছেন না। ৪৩৫ আসনের প্রতিনিধি পরিষদে রিপাবলিকান আইনপ্রণেতার মোট সংখ্যা ২২২ জন। ৫৭ বছর বয়সী ম্যাকার্থি দীর্ঘদিন ধরে প্রতিনিধি পরিষদের স্পিকার হওয়ার চেষ্টা করছেন। এবার তিনি সেই লক্ষ্যের খুব কাছাকাছি পৌঁছাতে পেরেছিলেন।

২১২ জন ডেমোক্র্যাট সদস্যের সবাই নিউইয়র্কের ডেমোক্র্যাটিক প্রতিনিধি হেকিম জেফ্রিসের পক্ষে স্পিকারশিপের জন্য ভোট দিয়েছেন, যদিও তার জেতার কোন সম্ভাবনা নেই। কারণ কোনও রিপাবলিকান তাকে ভোট দেওয়ার পরিকল্পনা করছেন না।

একজন কট্টর রক্ষণশীল নেতা হিসেবে পরিচিত ম্যাকার্থি। গত নভেম্বরে অনুষ্ঠিত পরিষদের রিপাবলিকান ককাসে ১৮৮টি ভোট পেয়েছিলেন। তারপর থেকে স্পিকারশিপের জন্য ২১৮টি ভোটের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের লক্ষ্যে আরও কিছু সমর্থন অর্জন করতে সক্ষম হন। তবে এখনও তা স্পিকার নির্বাচিত হওয়ার জন্য যথেষ্ট না।

শেয়ার করুন