নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

২০ মাসের মধ্যে ভারতের রিজার্ভ সর্বনিম্ন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০২২ | ১০:১৫ পূর্বাহ্ণ | আপডেট: ২৪ জুলাই ২০২২ | ১০:১৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
২০ মাসের মধ্যে ভারতের রিজার্ভ সর্বনিম্ন

গত ১৫ জুলাই শেষ হওয়া সপ্তাহে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৭.৫ বিলিয়ন মার্কিন ডলার কমে ৫৭২ বিলিয়ন ডলারে নেমেছে, যা গত ২০ মাসের মধ্যে সর্বনিম্ন। ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার প্রকাশিত প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

ডলারের বিপরীতে রুপির মান পতন ঠেকাতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক বাজারে ডলার ছাড়ে। আর এর জেরেই রিজার্ভ এতটা কমেছে বলে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে। টাইমস অব ইন্ডিয়ার ওই প্রতিবেদনে বলা হয়, এর আগে ২০২০ সালের নভেম্বর মাসে দেশটির রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছিল ৫৭২ বিলিয়ন ডলার। যদিও এরপর থেকে দেশটির রিজার্ভের পরিমাণ বেড়েছিল এবং ২০২১ সালের অক্টোবর মাসে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছিল ৬৪২ বিলিয়ন মার্কিন ডলারে। কেন্দ্রীয় ব্যাংক বলছে, ডলারের মূল্য স্থিতিশীল রাখতে রিজার্ভ ব্যাংক ৫০ বিলিয়ন ডলার বাজারে ছেড়েছে। আর এর জেরেই রিজার্ভের এই অবনমন হয়েছে।
করোনা মহামারির মোকাবিলা করে বৈশ্বিক অর্থনীতি যখন ঘুরে দাঁড়াচ্ছিল, ঠিক তখনই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হয়। এতে করে আন্তর্জাতিক বাজারে বিভিন্ন পণ্যের মূল্য বাড়তে থাকে। বিশেষ করে জ্বালানির মূল্য বিভিন্ন দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর বিরূপ প্রভাব ফেলে। ডলারে বিপরীতে রুপির মূল্যহ্রাসের ক্ষেত্রেও আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধিকে দায়ীকে করেছেন বিশ্লেষকরা। এতদিন দক্ষিণ এশিয়ার শ্রীলঙ্কা, পাকিস্তান ও বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমার সংবাদ পাওয়া যাচ্ছিল। এবার এই অঞ্চলের বৃহৎ শক্তি ভারতের নাম এলো।

শেয়ার করুন