নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বো : বাইডেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩ | ১২:৪৩ পূর্বাহ্ণ | আপডেট: ১১ এপ্রিল ২০২৩ | ১২:৪৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বো : বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল সোমবার এনবিসিকে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাইডেন এ কথা বলেন। তবে এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার জন্য প্রস্তুত নন বলে জানিয়েছেন বাইডেন।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

প্রেসিডেন্ট বাইডেন বলেন, তিনি আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হবেন। তবে আনুষ্ঠানিক ঘোষণা দিতে সময় নেবেন। প্রেসিডেন্ট বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস উভয়ই বলেছেন যে তারা একসঙ্গে লড়াই করবেন। হোয়াইট হাউজের শীর্ষ উপদেষ্টারা বাইডেনের পুনর্নির্বাচনের প্রচারণার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। সিদ্ধান্ত মোটামুটি নেওয়া হয়েছে। সিদ্ধান্ত জানাতে চাপেও আছেন প্রেসিডেন্ট বাইডেন। এর আগে ফার্স্ট লেডি জিল বাইডেনও জানিয়েছিলেন, আশা করা হচ্ছে যে প্রেসিডেন্ট বাইডেন আবারো প্রার্থী হবেন। এরই মধ্যে রবার্ট কেনেডি জুনিয়রসহ অনেকেই ডেমোক্রেটিক পার্টি থেকে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। তবে তাদের মধ্যে কেউ কেউ বলছেন যে, প্রেসিডেন্ট বাইডেন প্রার্থী হলে তারা সরে দাঁড়াবেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, একজন ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদ অর্থাৎ আট বছর দেশের প্রেসিডেন্ট থাকতে পারবেন। তবে প্রথম মেয়াদ পূর্ণ করার পর পরবর্তী মেয়াদে যেতে হলে অবশ্যই তাকে নির্বাচনে জিততে হবে। ক্ষমতার প্রথম মেয়াদ পূর্ণ করে কোনো প্রেসিডেন্ট দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কিন্তু সেই সিদ্ধান্ত নেয় হোয়াইট হাউজের উপদেষ্টা পরিষদ। তবে এটি আনুষ্ঠানিকতা মাত্র। মূল সিদ্ধান্ত নেন আসলে প্রেসিডেন্ট নিজে। ২০২০ সালের নভেম্বরের নির্বাচনে জিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হন জো বাইডেন। এই জয়ের মাধ্যমে সবচেয়ে বেশি বয়সে দেশের প্রেসিডেন্ট হওয়ার রেকর্ড করেন তিনি। এখন জো বাইডেনের বয়স এখন ৭৮ বছর। —রয়টার্স

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন