নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

২০২৩ সাল বিশ্বের সবচেয়ে উষ্ণতম বছর

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫০ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫০ পূর্বাহ্ণ

ফলো করুন-
২০২৩ সাল বিশ্বের সবচেয়ে উষ্ণতম বছর

২০২৩ সালের গ্রীষ্মটি এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে উষ্ণতম বছর। জলবায়ু সংকট এবং এল নিনোর তাপমাত্রা বৃদ্ধি সারা বিশ্বকে চরম আবহাওয়ার দিকে ঠেলে দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমট চেঞ্জ সার্ভিস এ তথ্য জানিয়েছে।

জুন, জুলাই ও আগস্টে উত্তর গোলার্ধের গ্রীষ্মকাল। চলতি বছর এই সময়ে বৈশ্বিক গড় তাপমাত্রা ১৬ দশমিক ৭৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল, যা ১৯৯১ থেকে ২০২০ সালের গড় থেকে শূন্য দশমিক ৬৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। ২০১৯ সালে নির্ধারণ করা সর্বোচ্চ তাপমাত্রার চেয়ে চলতি বছরের তাপমাত্রা শূন্য দশমিক ২৯ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, ১৮৫০ সালের আগস্ট থেকে ১৯০০ সাল পর্যন্ত প্রাক-শিল্পযুগের গড়ের তুলনায় প্রায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ ছিল। তাপপ্রবাহ, আগুন এবং বন্যা উত্তর ও দক্ষিণ আমেরিকা থেকে শুরু করে ইউরোপ, ভারত, জাপান ও চীন পর্যন্ত বিশ্বজুড়ে জীবন ও জীবিকা ধ্বংস করেছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস বলেছেন, ‘আমাদের গ্রহটি সবেমাত্র উত্তাপের একটি ঋতু সহ্য করেছে – রেকর্ডে সবচেয়ে উষ্ণ গ্রীষ্ম। জলবায়ু পরিবর্তন শুরু হয়েছে। আমাদের জীবাশ্ম জ্বালানির আসক্তির পরিণাম কী হতে পারে তা বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে সতর্ক করেছেন। আমাদের জলবায়ু আমরা যত দ্রুত মোকাবেলা করতে পারি, তার চেয়ে দ্রুত বিপর্যস্ত হচ্ছে, চরম আবহাওয়ার ঘটনাগুলি গ্রহের প্রতিটি কোণে আঘাত হানছে।’ সূত্র : রিসিং বিডি

শেয়ার করুন