নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

হিজাব আইন লঙ্ঘনের কারণে ইরানে ওয়াটার পার্ক বন্ধ, বলছে গণমাধ্যম

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৪ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
হিজাব আইন লঙ্ঘনের কারণে ইরানে ওয়াটার পার্ক বন্ধ, বলছে গণমাধ্যম

ইরানের নারীরা তেহরানের রাস্তায় হাঁটছেন । ৫ আগস্ট, ২০২৩। ফাইল ছবি।

ইরানে বাধ্যতামূলক হিজাব ছাড়া নারীদেরকে ওয়াটার পার্কে প্রবেশের অনুমতি দেয়ার কারণে একটি ওয়াটার পার্ক বন্ধ করে দেয়া হয়েছে। সোমবার স্থানীয় গণমাধ্যম এ সংবাদ জানায়।

ইসলামি প্রজাতন্ত্রের কঠোর পোশাক নীতি অনুসরণ করতে ব্যর্থ নারী এবং ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে গত কয়েক মাস ধরে কর্তৃপক্ষের নেয়া পদক্ষেপের এটি একটি অংশ। ঐ কমপ্লেক্সের ম্যানেজার বাবাই কর্তৃপক্ষকে উদ্ধৃত করে বলেছেন তারা “সতীত্ব এবং হিজাব আইন উপেক্ষা” করার কারণে পার্কটি বন্ধ ঘোষণা করেছে।

১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর ১৯৮৩ সাল থেকে ইরানে নারীদের জন্য মাথা এবং ঘাড় ঢেকে রাখা বাধ্যতামূলক। বাবাই জোর দিয়ে বলেছেন, পার্কটি “আইন মেনে চলে” এবং নিয়মিত নারী দর্শকদের হিজাবের নিয়মগুলো অনুসরণ করার জন্য সতর্ক করে।

বাবাই ফার্সকে বলেছেন, পার্কে কর্মরত প্রায় ১ হাজার মানুষ তাদের চাকরি হারানোর বিষয়ে উদ্বিগ্ন। মোঝায়ে খোরোউশান কমপ্লেক্স ৬০ হাজার বর্গ মিটার (৭০ হাজার বর্গ গজের বেশি) বিস্তৃত। এটি বিশ্বের বৃহত্তম ইনডোর ওয়াটার পার্কগুলোর মধ্যে একটি।

গত বছর ১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী এক নারীর পুলিশ হেফাজতে মৃতুর কারণে ব্যাপক বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ইরানে নারীরা ক্রমবর্ধমানভাবে পোশাক নীতি লঙ্ঘন করেছে।

মাহসা আমিনি নামের উক্ত ইরানি কুর্দি পোশাকের নিয়ম লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার হন। গত কয়েক মাস ধরে নিষেধাজ্ঞা কার্যকর করার প্রচেষ্টার অংশ হিসেবে নিয়ম না মানলে ব্যবসাগুলো বন্ধ করে দেয়া হয়েছে এবং লঙ্ঘন নিরীক্ষণের জন্য সর্বজনীন স্থানে ক্যামেরা স্থাপন করা হয়েছে। জুলাই মাসে রাষ্ট্রীয় গণমাধ্যম আইন উপেক্ষাকারীদের ধরার লক্ষ্যে পুলিশের টহল বৃদ্ধি করেছে বলে জানিয়েছে। সূত্র : এএফপি

শেয়ার করুন