নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

হাইতিতে সহিংসতায় ১০ দিনে নিহত ২০৯

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৭ জুলাই ২০২২ | ০৫:০৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ জুলাই ২০২২ | ০৫:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
হাইতিতে সহিংসতায় ১০ দিনে নিহত ২০৯

হাইতিতে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সহিংসতায় ১০ দিনে দুই শতাধিক নিহত হয়েছে। জাতিসংঘের বরাত দিয়ে আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর সহিংসতায় লিপ্ত হয়েছে। রাজধানীর একটি এলাকার নিয়ন্ত্রণ নিতেই এই সহিংসতা। এতে গত ৮-১৭ জুলাইয়ের মধ্যে ২০৯ জন নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এর মধ্যে প্রায় অর্ধেকই সাধারণ মানুষ, যারা কোনো দলেরই অংশ নয়।
সহিংসতায় একদিকে প্রতিনিয়ত মানুষ মরছে, অন্যদিকে এর কারণে খাদ্য ও সুপেয় পানির সংকট দেখা দিয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। বিবিসির সঙ্গে আলাপে স্থানীয় এক বাসিন্দা জানান, তাঁর জীবন যেন ভয়, হতাশা ও মানসিক চাপের এক দুঃসহ চক্রে আটকা পড়েছে।

গত বছর দেশটির প্রেসিডেন্ট জোভেনেল ময়েজ আততায়ীর হাতে নিহত হওয়ার পর থেকেই সেখানে সহিংসতা বেড়ে যায়। তবে গত ৮ জুলাই জি-নাইন ও জি-পেপ নামের দুই অপরাধী গোষ্ঠীর মধ্যে সংঘাত শুরু হলে এর মাত্রা ব্যাপক বেড়ে যায়।

মঙ্গলবার জাতিসংঘ জানিয়েছে, গত ৮ থেকে ১৭ জুলাইয়ের মধ্যে হাইতিতে অপরাধী গোষ্ঠীগুলোর মধ্যে চলা সহিংসতায় ২০৯ জন নিহত হয়েছে। গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন ২৫৪ জন।

শেয়ার করুন