নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবিধানিক নীতিকে সমুন্নত রাখার অঙ্গীকার করলেন চার্লস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২২ | ০৫:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ | ০৫:৫৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
সাংবিধানিক নীতিকে সমুন্নত রাখার অঙ্গীকার করলেন চার্লস

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর নতুন রাজা হিসেবে সাংবিধানিক নীতিকে সমুন্নত রাখব অঙ্গীকার করেছেন তৃতীয় চার্লস। গতকাল শুক্রবার (৯ সেপ্টেম্বর) জাতির উদ্দেশে দেয়া নিজের প্রথম ভাষণে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন।

রাজা তৃতীয় চার্লস বলেন, ‘যেভাবে রানি নিজে অটল নিষ্ঠার সঙ্গে এ কাজ করেছেন। আমিও এখন দৃঢ়তার সঙ্গে নিজের কাছে অঙ্গীকার করছি, ঈশ্বর আমার জন্য বাকি যেটুকু সময় বরাদ্দ রেখেছেন, পুরোটা জুড়ে আমি আমাদের দেশের প্রাণকেন্দ্রে সাংবিধানিক নীতিকে সমুন্নত রাখব।’

‘এবং আপনি যুক্তরাজ্যের যেখানেই বাস করুন বা বিশ্বজুড়ে বিভিন্ন অঞ্চলে এবং ভূখণ্ডে যেখানেই থাকুন, আপনার প্রেক্ষাপট কিংবা ধর্মীয় বিশ্বাস যাই হোক, আমি সারাজীবন ধরে বিশ্বস্ততা, শ্রদ্ধা এবং ভালোবাসার সঙ্গে আপনার সেবা করে যাওয়ার চেষ্টা করব।’

তার এ ভাষণ সরাসরি টিভিতে সম্প্রচারিত হয় এবং লন্ডনের সেন্ট পল’স ক্যাথেড্রালে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য প্রার্থনা এবং স্মৃতিতর্পণের অনুষ্ঠানেরও অংশ ছিল এ ভাষণ। এ গির্জার দুই হাজার আসন সাধারণ জনগণের জন্য উন্মুক্ত ছিল।

৭০ বছর সিংহাসনে থাকার পর রানি দ্বিতীয় এলিজাবেথ গত বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের ব্যালমোরাল দুর্গে মারা যান। তার পুত্র রাজা তৃতীয় চার্লসের সিংহাসনে অধিষ্ঠিত হবার মধ্য দিয়ে এখন ব্রিটিশ ইতিহাসের এক নতুন যুগের সূচনা হল।

এর আগে, লন্ডনে বাকিংহাম প্রাসাদে ফেরার পর সেখানে সমবেত বিপুল জনতা রাজা চার্লসকে স্বাগত জানায়। নতুন রাজা ১৫ মিনিট ধরে প্রাসাদের সামনে সমাগত মানুষের সাথে করমর্দন করেন। এসময় অনেকে যুক্তরাজ্যের জাতীয় সঙ্গীত ‘গড সেভ দ্য কিং’ গাইতে থাকেন।

এর আগে, রাজা তৃতীয় চার্লস ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে প্রথমবারের মত সাক্ষাৎ দেন। পার্লামেন্টে প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা জানাতে একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়।
পরিচয়/এমউএ

শেয়ার করুন