নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সকালের নাস্তায় ডিম রাখলে লাভ কতটা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৩ | ১০:৪৪ অপরাহ্ণ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ | ১০:৪৪ অপরাহ্ণ

ফলো করুন-
সকালের নাস্তায় ডিম রাখলে লাভ কতটা

পুষ্টির অনেক বড় উত্স ডিম। আসুন জেনে নিন, ডিমের কিছু গুণের কথা-

১. পুষ্টিগুণে ভরপুর ডিমে আছে ভিটামিন এ, বি কমপ্লেক্স, ভিটামিন ই এবং কে। ডিমের কুসুমে থাকে কোলিন। কোলিন মস্তিষ্কের বিকাশ এবং কার্যক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২. ডিম শরীরে দীর্ঘসময় শক্তি সঞ্চয় করতে সাহায্য করে এবং ক্ষুধা কমায়। তাই ওজন নিয়ন্ত্রণে ডিম খেতে পারেন। সকালের নাশতায় ডিম রাখুন। কারণ এই একটি ডিম সারা দিনের পুষ্টি চাহিদা পূরণ করবে।

৩. ডিমে ফলেট থাকে। ফলেট শরীরে নতুন কোষ গঠনে সাহায্য করে। গর্ভবতী মায়েদের জন্য ফলেট অনেক বেশি প্রয়োজন। ফলেট শিশুর জন্মগত ত্রুটি দূর করতে সহায়তা করে।

৪. ডিমকে মূলত আদর্শ প্রোটিন বলা হয়। কারণ, এতে আছে প্রয়োজনীয় উপাদান। শরীর গঠনে প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ছাড়া প্রোটিন বিভিন্ন অঙ্গ, ত্বক, চুল এবং শরীরের বিভিন্ন টিস্যু পুনর্গঠনে সহায়তা করে।

৫. ডিমের কুসুম ভিটামিন-এ ও ভিটামিন-বি-এর খুবই ভালো উত্স। ভিটামিন-এ ত্বকের জন্য ভালো। ভিটামিন-বি শরীরে শক্তি যোগায়। এ ছাড়া ডিম চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সহায়তা করে।

৬. ভিটামিন ডির একটি ভালো খাদ্য উৎস হচ্ছে ডিম। ভিটামিন ডি হাড় এবং দাঁত সুস্থ ও মজবুত করে। এ ছাড়া ডিম কিছু কিছু ক্যানসারের কোষ প্রতিরোধে এবং শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করে।

শেয়ার করুন