নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শত্রুদের সতর্ক করতে পারমাণবিক হামলার মহড়া চালালো উ.কোরিয়া

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৩ | ০৩:৪০ পূর্বাহ্ণ | আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ | ০৩:৪০ পূর্বাহ্ণ

ফলো করুন-
শত্রুদের সতর্ক করতে পারমাণবিক হামলার মহড়া চালালো উ.কোরিয়া

দুটি দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে কৌশলগত পারমাণবিক হামলা চালানোর মহড়া চালিয়েছে পূর্ব এশিয়ার দেশ উত্তর কোরিয়া। দেশটির বার্তাসংস্থা কেসিএনএ এর বরাতে রবিবার এ খবর জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শনিবার শুরুর দিকে এ মহড়া চালানো হয়। মহড়ার মূল উদ্দেশ্য হল “শত্রুদের সতর্ক করা” যে দেশটি পারমাণবিক যুদ্ধের ক্ষেত্রে প্রস্তুত থাকবে। এ ছাড়া মহড়া চলাকালীন দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সামরিক প্রতিরোধ জোরদার করার প্রতিশ্রুতি করেন দেশটির সর্বোচ্চ নেতা পিয়ং ইয়ং।

মহড়ায় নকল পারমাণবিক ওয়ারহেড বহনকারী দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র দ্বারা উপদ্বীপ থেকে পশ্চিম সাগরের দিকে নিক্ষেপ করা হয় যা ১৫০ মিটার উচ্চতায় ১৫শ কিলোমিটার দূরের লক্ষ্যে আঘাত হানতে সক্ষম। গত মাসের শেষের দিকে একটি ব্যর্থ গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণ সহ সাম্প্রতিক সপ্তাহগুলিতে পিয়ংইয়ং দ্বারা পরিচালিত একাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মধ্যে এটাই সর্বশেষ।

কয়েকদিন আগেই দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র ১১ দিন ব্যাপী গ্রীষ্মকালীন যৌথ বার্ষিক মহড়া চালায় যেখানে বি-১বি বোমারু বিমান ব্যবহার করা হয়। সে সময় কোরীয় উপদ্বীপে মার্কিন কৌশলগত বোমারু বিমান মোতায়েনের প্রতিবাদ জানায় উত্তর কোরিয়া। সেই মহড়ার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া কৌশলগত পারমাণবিক হামলা চালানোর মহড়া চালালো।

সামরিক সহযোগিতার আরও উন্নতি করতে গত মাসে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে একটি চুক্তি সই হয়। বিপরীতে ওয়াশিংটন এবং সিউলের বিরুদ্ধে উত্তর কোরিয়া তার সামরিক প্রতিরোধ সক্ষমতা বাড়িয়ে চলেছে।

শেয়ার করুন