নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

প্রেসিডেন্ট নির্বাচন

রিপাবলিকান প্রার্থীদের ২য় বিতর্কেও অংশ নেবেন না ট্রাম্প

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৩ | ০৭:৫১ পূর্বাহ্ণ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ | ০৭:৫১ পূর্বাহ্ণ

ফলো করুন-
রিপাবলিকান প্রার্থীদের ২য় বিতর্কেও অংশ নেবেন না ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ফাইল ছবি)

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে রিপাবলিকান পার্টির প্রার্থীদের মনোনয়ন পাওয়ার লড়াইয়ে দ্বিতীয় বিতর্কেও অংশ নেবেন না দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পরিবর্তে একটি সমাবেশে ভাষণ দেবেন তিনি। এর আগে গত আগস্টে অনুষ্ঠিত প্রথম দফার বিতর্কও এড়িয়ে গিয়েছিলেন ট্রাম্প। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান দলের প্রার্থীদের দ্বিতীয় বিতর্কে অংশ নেবেন না বলে সোমবার তার একজন সহকারী জানিয়েছেন। এর পরিবর্তে ট্রাম্প আগামী ২৭ সেপ্টেম্বর ডেট্রয়েটে ইউনিয়ন কর্মীদের একটি সমাবেশে ভাষণ দেওয়ার পরিকল্পনা করছেন।

আর এর মাধ্যমে মূলত ধর্মঘটকারী শ্রমিকদের এবং আমেরিকার শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতাদের মধ্যে চলমান বিরোধে ট্রাম্প নিজেকে প্রবেশ করাতে চলেছেন। সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্ট এমন এক সময়ে শ্রমিকদের উদ্দেশে ভাষণ দেবেন যখন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈদ্যুতিক যানের নীতির কঠোর সমালোচনা করার পাশাপাশি অটোওয়ার্কারদের তার প্রার্থিতাকে সমর্থন করার আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

রয়টার্স বলছে, শ্রমিক সমাবেশে উপস্থিত হওয়ার অর্থ ট্রাম্প দ্বিতীয়বারের মতো রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীদের বিতর্ক এড়িয়ে যাচ্ছেন। যদিও অগণিত আইনি সমস্যা থাকা সত্ত্বেও সাম্প্রতিক জনমত জরিপে দলের অন্যান্য প্রেসিডেন্ট পদপ্রার্থীদের তুলনায় এগিয়ে রয়েছেন ট্রাম্প।

প্রসঙ্গত, ইউনাইটেড অটো ওয়ার্কার্স ইউনিয়ন গত সপ্তাহে বেতন এবং অন্যান্য সুবিধা নিয়ে তিনটি বৃহত্তম মার্কিন অটো প্রস্তুতকারকের বিরুদ্ধে ধর্মঘট শুরু করে। শ্রম সংক্রান্ত এই বিরোধটি প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য বেশ বড় রাজনৈতিক বিপদ ডেকে আনতে পারে বলে মনে করা হচ্ছে।

যদিও জো বাইডেন কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের এই ইউনিয়নগুলোর প্রতি তার সমর্থনের কথা বলে এসেছেন, তারপরও কিছু অটো কর্মীর মধ্যে ক্ষোভ রয়েছে যে, তিনি মার্কিন এই শিল্পের বিশাল লাভের মধ্যেও নির্মাতা এবং তাদের নির্বাহীদের পক্ষে দাঁড়ানোর জন্য যথেষ্ট কাজ করেননি।

আর ট্রাম্প মূলত এই বিরোধকে কাজে লাগাতে চাইছেন এবং অটো শ্রমিক ও অন্যান্য ইউনিয়ন সদস্যদের এটাই বোঝানোর চেষ্টা করবেন, আবারও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলে তিনি তাদের পক্ষেই থাকবেন। ট্রাম্প সম্প্রতি বলেছেন, বৈদ্যুতিক গাড়ি সংক্রান্ত ম্যান্ডেটের মাধ্যমে বাইডেন অটো শিল্পে ‘ লড়াই চালাচ্ছেন’ এবং ইউনাইটেড অটো ওয়ার্কার্সের উচিত তাকে সমর্থন করা।

উল্লেখ্য, ট্রাম্প গত মাসে উইসকনসিনে অনুষ্ঠিত রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীদের প্রথম বিতর্ক এড়িয়ে গেছেন। আসন্ন দ্বিতীয় বিতর্কটি লস অ্যাঞ্জেলেস থেকে প্রায় ৪৫ মাইল (৭২ কিমি) উত্তরে ক্যালিফোর্নিয়ার সিমি ভ্যালিতে রোনাল্ড রিগান প্রেসিডেন্সিয়াল ফাউন্ডেশন অ্যান্ড ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন