নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়া-যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে ‘বিরল’ ফোনালাপ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২২ | ০৫:১২ অপরাহ্ণ | আপডেট: ২১ অক্টোবর ২০২২ | ০৫:১২ অপরাহ্ণ

ফলো করুন-
রাশিয়া-যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে ‘বিরল’ ফোনালাপ

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে ফোনে কথা বলেছেন। খবর আল জাজিরার।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আরআইএ নভোস্তি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে।

রাশিয়া ইউক্রেনে হামলা করার পর যুক্তরাষ্ট্র-রাশিয়ার কর্মকর্তারা একে অপরের সঙ্গে দূরত্ব বজায় রেখে চলছেন। কিন্তু শুক্রবার সেই দূরত্ব ঠেলে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে ‘বিরল’ ফোনালাপ হয়েছে। গত মে মাসের পর এ প্রথম তাদের মধ্যে কথা হলো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ফোনালাপের ব্যাপারে একটি বিবৃতিতে বলেছে, প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু যুক্তরাষ্ট্রের অস্টিনের সঙ্গে ‘আন্তর্জাতিক নিরাপত্তা সমস্যা, বিশেষ করে ইউক্রেনে বর্তমান পরিস্থিতি’ নিয়ে কথা বলেছেন।

অন্যদিকে এ ফোনালাপের ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার জানিয়েছেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন রুশ মন্ত্রীকে বলেছেন, ‘ইউক্রেন যুদ্ধের মধ্যে দুই পক্ষের মধ্যে যোগাযোগ থাকা জরুরি।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর ২৩ মে অস্টিন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুকো ফোন করেছিলেন। তখন তিনি রাশিয়াকে যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার আহ্বান জানিয়েছিলেন। এরপর তাদের মধ্যে আর কোনো কথা হয়নি।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

শেয়ার করুন