নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রাশিয়ার জব্দকৃত অর্থ ইউক্রেনের সেনাবাহিনীকে দেবে যুক্তরাষ্ট্র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ১২:৪৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ১২:৪৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাশিয়ার জব্দকৃত অর্থ ইউক্রেনের সেনাবাহিনীকে দেবে যুক্তরাষ্ট্র

দিমিত্রি পেসকভ (ফাইল ফটো)। ছবি: রয়টার্স

রাশিয়ার জব্দকৃত অর্থ ইউক্রেনের সেনাবাহিনীকে দেবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে রুশ সরকারের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, তার দেশের ব্যবসায়ীদের কাছ থেকে জব্দ করা অর্থ ইউক্রেনের সামরিক বাহিনীকে দেওয়ার যে পরিকল্পনা করেছে আমেরিকা তা অবৈধ এবং মার্কিন পরিকল্পনা বিনা চ্যালেঞ্জে পার পাবে না।

পেসকভ বলেন, “আমেরিকার এই পদক্ষেপ কল্পনা করাও কঠিন এবং এটি সমস্ত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এছাড়া, যেসব দেশ এই পরিকল্পনা নিয়েছে তাদের অভ্যন্তরীণ আইনের সঙ্গেও এটা সাংঘর্ষিক। তবে আমাদের সামনে সুযোগ আসা মাত্রই আমরা আমাদের অধিকার রক্ষা করব।”

গতকাল বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ ব্রিফিংয়ে এসব কথা বলেন ক্রেমলিনের মুখপাত্র।

এর আগের দিন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ইউক্রেন সফর করেন। এ সফরের সময় তিনি রাজধানী কিয়েভে সাংবাদিকদের জানান, রাশিয়ার ধনকুবেরদের কাছ থেকে যে অর্থ জব্দ করা করা হয়েছে তা হতে ৫ কোটি ৪০ লাখ ডলার ইউক্রেনের কাছে হস্তান্তর করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই অর্থ ইউক্রেনের সামরিক বাহিনীকে সমর্থন দেওয়ার জন্য ব্যয় করা হবে।

ব্লিংকেনের এ বক্তব্যের জবাবে পেসকভ বলেন, “তার এই বক্তব্যকে আমরা সম্পূর্ণভাবে নেতিবাচক বলে মনে করছি। কারণ আমরা মনে করি যে রাশিয়ার সরকারি, বেসরকারি অথবা যৌথ অর্থ আটক, জব্দ এবং যেকোনো তহবিল স্থগিত করে রাখা বেআইনি কাজ। ফলে যেকোনো সময় এই ধরনের ঘটনাগুলো আইন প্রক্রিয়ার মুখে পড়বে। অর্থ আটক কিংবা ইউক্রেনের কাছে হস্তান্তরের কোনো কর্মকাণ্ড বিনা জবাবে পার পাবে না।” সূত্র : রয়টার্স

শেয়ার করুন