নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রাশিয়ায় গোপনে অস্ত্র পাঠাচ্ছে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২২ | ১০:৩৫ পূর্বাহ্ণ | আপডেট: ০৩ নভেম্বর ২০২২ | ১০:৩৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাশিয়ায় গোপনে অস্ত্র পাঠাচ্ছে উ. কোরিয়া

রাশিয়াকে গোপনে গুরুত্বপূর্ণ আর্টিলারি শেল সরবরাহ করছে উত্তর কোরিয়া। এসব অস্ত্র ইউক্রেনে ব্যবহার করার জন্য দেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই দাবি করা হয়েছে। এদিকে যুদ্ধ শুরুর পর থেকেই মিত্রদের কাছ থেকে সামরিক সহায়তা চেয়ে আছে রাশিয়া।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বুধবার সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়ার অস্ত্রের সবরাহের চালান ইউক্রেন যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দেওয়ার সম্ভবনা একদমই কম। তিনি এই সময় ইউক্রেন বাহিনীকে পশ্চিমা সাহায্য আরও বৃদ্ধির কথা উল্লেখ করেছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, উত্তর কোরিয়া অস্ত্র সরবরাহ করলে তা যুদ্ধের গতিপথ পরিবর্তনে সম্ভাবত ভূমিকা রাখবে না। এ সময় তিনি ইউক্রেনের সামরিক বাহিনীকে সহযোগিতা বাড়ানোর কথাও বলেন।

কিরবি বলেছেন, আমাদের ধারণা রাশিয়াকে গোপনে অস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া। এ বিষয়ে তদন্ত করা হচ্ছে বলেও জানান তিনি। তবে এসব অস্ত্র কীভাবে সরবরাহ করা হয়েছে সে বিষয়ে স্পষ্ট করা হয়নি।

এদিকে একের পর এক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেই যাচ্ছে উত্তর কোরিয়া। বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আজ সকালে ৩টি ও গতকাল বুধবার দেশটি বিভিন্ন ধরনের অন্তত ২৩টি ক্ষেপণাস্ত্র ছোড়ে।

শেয়ার করুন